সীমান্তে সংঘাত বাড়লে ইসরায়েলকে কড়া জবাব দেওয়ার হুঁশিয়ারি হিজবুল্লাহর

সীমান্তে সংঘাত বাড়ানোর বিষয়ে ইসরায়েলকে সতর্ক করেছে লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ। গোষ্ঠীটি বলেছে, লেবানন-ইসরায়েল সীমান্তে ইসরায়েলি সেনারা যুদ্ধ শুরু করলে তাদেরকে কড়া জবাব দেবে হিজবুল্লাহর যোদ্ধারা। সীমান্তে ইসরায়েল সংঘাত বাড়ানোর চেষ্টা করছে এমন আশঙ্কার মধ্যে শুক্রবার (১৯ জানুয়ারি) এই হুঁশিয়ারি দিয়েছে গোষ্ঠীটি। কাতারভিত্তিক সংবাদমাদ্যম আল-জাজিরা এই খবর জানিয়েছে।  

হিজবুল্লাহর সেকেন্ড ইন কমান্ড নাইম কাসেম শুক্রবার এক বিবৃতিতে বলেছেন, ইসরায়েল গাজায় তাদের ‘আগ্রাসন’ বন্ধ না করলে সীমান্তে স্থিতিশীলতা ফিরে আসবে না।

এসময় কাসেম বলেন, ‘শত্রুকে অবশ্যই জানতে হবে, আমাদের দল প্রস্তুত। একটি অন্তহীন আগ্রাসন ঘটতে পারে এমন নীতির ভিত্তিতেই প্রস্তুতি নিচ্ছি আমরা যাতে এই আগ্রাসন মোকাবিলা করে তা উড়িয়ে দিতে পারি।’

নাইম কাসেমের এই মন্তব্য এমন সময় এলো যখনহিজবুল্লাহর সঙ্গে ইসরায়েল বিরোধ বাধাতে পারে এমন একটি খবর প্রকাশ হলো।

মার্কিন সংবাদমাদ্যম দ্য ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, নাম প্রকাশে অনিচ্ছুক এক পশ্চিমা কূটনীতিক এবং তিন লেবানিজ কর্মকর্তা বলেছেন, জানুয়ারির শেষ দিকে হিজবুল্লাহর সঙ্গে সংঘাত বাড়ানোর পরিকল্পনা হাতে নিয়েছে ইসরায়েল।

হিজবুল্লাহর মিত্র গোষ্ঠী হামাস ৭ অক্টোবর ইসরায়েলে হামলা করার পর থেকেই ইসরায়েলের সামরিক বাহিনী এবং হিজবুল্লাহ মধ্যে প্রায় প্রতিদিনই আন্তঃসীমান্ত গুলি বিনিময়ে হচ্ছে।