শতাধিক ইরানি ড্রোন এগোচ্ছে ইসরায়েলের দিকে

ইসরায়েলি সেনাবাহিনী বলেছে, ইরান থেকে ড্রোন হামলা শুরুর পর এখন পর্যন্ত শতাধিক ড্রোন ইসরায়েলের দিকে এগিয়ে আসছে। ইসরায়েলের বিমানবাহিনী ড্রোনগুলোর ওপর নজর রাখছে। প্রস্তুতি নিচ্ছে আরও কয়েক দফা ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা মোকাবিলার। টাইমস অব ইসরায়েল এ খবর জানিয়েছে।

শনিবার (১৩ এপ্রিল) দিবাগত রাতে ইসরায়েলকে লক্ষ্য করে কয়েক ডজন ড্রোন ও ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা শুরু করেছে ইরান। সিরিয়ার দামেস্কে ইরানি কনস্যুলেটে হামলার প্রতিশোধ নিতেই এই হামলা বলে জানিয়েছে ইরানের ইসলামি বিপ্লবী গার্ড কর্পস (আইআরজিসি)।

 

সেনাবাহিনী বলেছে, এখন পর্যন্ত যেসব ড্রোন শনাক্ত করা হয়েছে সেগুলো ইসরায়েলি ভূখণ্ডে এক ঘণ্টার মধ্যে পৌঁছাতে পারে। আকাশসীমায় পৌঁছানোর আগে ড্রোনগুলো প্রতিহত করতে কাজ করছে সেনাবাহিনী।

ব্যালিস্টিক বা ক্রুজ ক্ষেপণাস্ত্র হামলারও আশঙ্কা করছে ইসরায়েল। ক্ষেপণাস্ত্র ড্রোনের চেয়ে দ্রুততম সময়ে ইসরায়েল পৌঁছাবে। পরিস্থিতি অনুসারে তথ্য জানাবে সেনাবাহিনী।

ইসরায়েলি সেনাাবাহিনী বলেছে, ইরানি হামলা মোকাবিলার জন্য তারা প্রস্তুত। ইতোমধ্যে কয়েক ডজন যুদ্ধবিমান ইসরায়েলের আকাশে চক্কর দিচ্ছে এবং প্রয়োজনে হামলা চালাতে প্রস্তুত রয়েছে।

যুদ্ধকালীন মন্ত্রিসভার বৈঠকে নেতানিয়াহু

ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু তেল আবিবের কিরিয়াত সামরিক সদর দফতরে যুদ্ধকালীন মন্ত্রিসভার একটি বৈঠক আহ্বান করছেন। তার কার্যালয় বৈঠকের বিষয়টি নিশ্চিত করেছে।  

নেতানিয়াহুর কার্যালয়ের প্রকাশিত একটি ছবিতে দেখা গেছে, প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট, মন্ত্রী বেনি গান্তজ, সেনাবাহিনী প্রধান হারজলি হালেভি, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জাচি হ্যানেগবি এবং অন্যান্য সিনিয়র কর্মকর্তাদের সঙ্গে বসে আছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী।