দুই দশকে পৃথিবীর বনভূমি কমেছে এক দশমাংশ

১৯৯০ সালের পর মাত্র দুই দশকে পৃথিবীর বনাঞ্চলের দশ ভাগের এক ভাগ (এক দশমাংশ) কমে গিয়েছে। সম্প্রতি এক গবেষণা প্রতিবেদনে এ তথ্য ওঠে এসেছে। প্রতিবেদনে বলা হয়, নতুন ম্যাপগুলো থেকে দেখা যাচ্ছে বনভূমির এই কমে যাওয়া ‘আশঙ্কাজনক’। বিশেষত দক্ষিণ আমেরিকা ও আফ্রিকার বিস্তৃত বনাঞ্চলের ক্ষেত্রে আশঙ্কাজনক অবস্থায় বনভূমি হ্রাস পাচ্ছে।

বনাঞ্চল ধ্বংসের এই তথ্য পাওয়া গেছে নতুন ম্যাপগুলো থেকে। তাতে দেখা যায়, ১৯৯০ সালের পর থেকে ৩ দশমিক ৩ মিলিয়ন বর্গকিলোমিটার বনভূমি বিলুপ্ত হয়ে গেছে।  ইউরোপের আর্থওয়াচ ইন্সটিটিউটের বিজ্ঞানী তুস ভ্যান নুরডুইক বলেন, ‘ইউরোপের বনাঞ্চলও ১৯৯০ এর পর থেকেই হ্রাস পাচ্ছে। এমনকি জীববৈচিত্রও হারিয়ে যাচ্ছে।’

তিনি আরও বলেন, ‘এ বিষয়ে আমাদের সবারই সমান দায়িত্ব রয়েছে। ’

ওয়ার্ল্ড কনজারভেশন সোসাইটির বিজ্ঞানীরা জানান, পৃথিবীর মোট ভূমির ২০ শতাংশই বনভূমি। এর মধ্যে বেশিরভাগ অংশই মানুষের বসবাস, উন্নয়ন ও শিল্প কারখানা নির্মাণ করতে গিয়ে ধ্বংস হয়ে যাচ্ছে।  বাস্তুসংস্থান সংক্রান্ত এবং সংস্কৃতি সম্পর্কিত মূল্যকে অবহেলা করছে আন্তর্জাতিক পরিবেশ বিষয়ক চুক্তিগুলোও।

প্রতিবেদনে আরও বলা হয়, মানুষের সভ্যতার হাত পড়েনি এমন কিছু বনভূমি এখনও খুঁজে পাওয়া যায় উত্তর আমেরিকা, উত্তর এশিয়া, উত্তর আফ্রিকা ও অস্ট্রেলিয়ায়।  এসব স্থানে এখনও আদিবাসীরা রয়ে গেছেন। তাদের সঙ্গে গাছপালা ও বন্য প্রাণি কিছুটা হলেও রক্ষা পেয়েছে।

অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড ইউনিভার্সিটির জেমস ওয়াটসন বলেন, পরিবেশ সংরক্ষণনীতি গুলো স্পষ্টতই বনভূমি রক্ষায় অবহেলা দেখাচ্ছে। আরও দেরি হয়ে যাওয়ার আগেই এই বিষয়টিকে শনাক্ত করা ও যথাযথ পদক্ষেপ নেওয়া অত্যন্ত জরুরি।’  

তিনি আরও বলেন, ‘আমাদের সম্ভবত পূর্বের অবস্থা ফিরিয়ে আনতে আরও দুই দশক লেগে যাবে।’ সূত্র: বিবিসি।

/ইউআর/এএ/