কাতার সংকট নিয়ে আমিরাতের সঙ্গে রাশিয়ার আলোচনা

সের্গেই ল্যাভরভউপসাগরীয় আরব দেশগুলো কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক বিচ্ছিন্ন করার পর সৃষ্ট সংকট নিয়ে সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে আলোচনা করেছে রাশিয়া। মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম মিডল ইস্ট মনিটর

মস্কোতে শুক্রবার রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ ও আমিরাতে স্বরাষ্ট্রমন্ত্রী সুলতান আহমেদ আল জাবের এক বৈঠকে এ আলোচনা করেন।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, কাতারের সঙ্গে কয়েকটি আরব দেশের চলমান সংকট আলোচনার মাধ্যমে সমাধানে আগ্রহী রাশিয়া। আলোচনাকেই রাশিয়া গুরুত্বারোপ করছে।

শুক্রবারই মস্কোতে পৌঁছান আমিরাতের স্বরাষ্ট্রমন্তী জাবের। রুশ পররাষ্ট্রমন্ত্রী ছাড়াও উপ-পররাষ্ট্রমন্ত্রী মিখাইল বোগদানোভের সঙ্গে বৈঠক করেছেন তিনি।

গত ৫ জুন জঙ্গিবাদে সমর্থন দেওয়ার অভিযোগে কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দেয় মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশ। প্রথমে সৌদি আরব ও বাহরাইন সম্পর্ক ছিন্ন করে এবং পরে তাদের ধারাবাহিকতায় মিসর,সংযুক্ত আরব আমিরাত, লিবিয়া এবং ইয়েমেনসহ আরও কয়েকটি দেশ কাতারের সঙ্গে সম্পর্কচ্ছেদের ঘোষণা দেয়। ইয়েমেনে কথিত সন্ত্রাসবাদবিরোধী যুদ্ধের আরব জোট থেকেও বাদ দেওয়া হয় কাতারকে।

ফ্রান্স, যুক্তরাজ্য, কুয়েত এবং তুরস্কসহ বেশ কয়েকটি দেশ এরইমধ্যে মধ্যপ্রাচ্যের সংকট নিরসনে মধ্যস্থতাকারীর ভূমিকা পালনের চেষ্টা করছে।

এদিকে যুক্তরাজ্য সফরে থাকা আমিরাতি পররাষ্ট্রমন্ত্রী আনোয়ার গারগাশ জানিয়েছেন, কাতার সন্ত্রাসবাদে সমর্থন দেওয়া বন্ধ করছে কিনা তা নিশ্চিত হতে পশ্চিমা বিশ্বের মনিটরিং ব্যবস্থা প্রয়োগ করা প্রয়োজন বলে মনে করছে সংযুক্ত আরব আমিরাত। তিনি জানান, মিত্র দেশ সৌদি আরব, মিসর এবং বাহরাইন কাতারকে বিশ্বাস করে না। আর সেকারণে দেশটি আসলেই ‘সন্ত্রাসবাদে সমর্থন’ বন্ধে সমঝোতার শর্ত মানছে কিনা তা নিশ্চিত হতে পশ্চিমা বিশ্বের হস্তক্ষেপ প্রয়োজন। সূত্র: মিডল ইস্ট মনিটর।

/এএ/