পাকিস্তান-রাশিয়া যৌথ সামরিক মহড়া শুরু

পাকিস্তান ও রাশিয়ার সেনাবাহিনীর দুই সপ্তাহব্যাপী যৌথ সামরিক মহড়া শুরু হয়েছে। সোমবার পাকিস্তান সেনাবাহিনী এক বিবৃতিতে জানায়, রাশিয়ার মিনরালনেই ভডিতে এই যৌথ মহড়া শুরু হয়েছে।

thumbs_b_c_7cd241b11d4de3c6c673c778198128f7

তুরস্কের রাষ্ট্রীয় বার্তা আনাদোলু জানায়, ড্রুজবা ২০১৭ শিরোনামের এই যৌথ মহড়াটি গত কয়েক বছর ধরে রাশিয়া ও পাকিস্তানের ক্রমবর্ধমান সামরিক সহযোগিতা বৃদ্ধির ইঙ্গিত দেয়। এই  যৌথ মহড়ার উদ্বোধনী অনুষ্ঠানে উভয় দেশের সিনিয়র কর্মকর্তারা উপস্থিত ছিলেন বলে পাকিস্তান সেনাবাহিনীর আইএসপিআর-র বিবৃতিতে বলা হয়েছে।

বিবৃতি অনুসারে, এই যৌথ মহড়ায় সন্ত্রাসদমন অভিযান, জিম্মি পরিস্থিতি ও উদ্ধার, ঘেরাও এবং তল্লাশি অভিযান গুরুত্ব পাবে।

গত কয়েক বছর ধরে মস্কো ও ইসলামাবাদ নিজেদের মধ্যে সামরিক সহযোগিতা বৃদ্ধির উদ্যোগ নিয়েছে। বিশ্লেষকদের মতে, আফগানিস্তান ইস্যুতে পাকিস্তান ও যুক্তরাষ্ট্রের মধ্যে সম্পর্ক অবনতি দিকে যাওয়ার পর ইসলামাবাদে মস্কোর দিকে ঝুঁকে পড়া নতুন আঞ্চলিক মেরুকরণের ইঙ্গিত।

চলতি বছরের আগস্ট মাসে রাশিয়া ৪টি এমআই-৩৫ গানশিপ হেলিকপ্টার সরবরাহ করেছে পাকিস্তানকে। ১৫৩ মিলিয়ন ডলারের বিনিময়ে এই হেলিকপ্টার পেয়েছে পাকিস্তান। এছাড়া পাকিস্তান রাশিয়ার কাছ থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ক্রয়ে আগ্রহী।

২০১৪ সালে ইসলামাবাদের ওপর থেকে দীর্ঘদিনের অস্ত্র নিষেধাজ্ঞা প্রত্যাহার করে। ১৯৭৯ সালে সোভিয়েত অভিযানের সময় এই নিষেধাজ্ঞা জারি করেছিল রাশিয়া।