দুই মাস পর প্রকাশ্যে আসলেন পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বৃহস্পতিবার জাতীয় ছুটির দিন উদযাপনের একটি অনুষ্ঠানে যোগ দিয়েছেন। করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে প্রায় দুই মাসের বেশি সময় ধরে জারি থাকা লকডাউনের পর এই প্রথম প্রকাশ্যে আসলেন তিনি। মার্কিন বার্তা সংস্থা এসোসিয়েটেড প্রেস (এপি) এখবর জানিয়েছে।

_112876653_mediaitem112876651

পশ্চিম মস্কোর একটি স্মৃতি সৌধে জাতীয় পতাকা উড্ডয়ন দেখেন পুতিন। পরে তিনি একটি পুরস্কার বিতরণেও অংশ গ্রহণ করেন। এসময় তিনি মাস্ক পরা ছিলেন না। হিরো অব রাশিয়া পদক যাদের হাতে তুলে দেন তিনি তাদের মুখেও মাস্ক ছিল না।

ভাষণে পুতিন রাশিয়ার সহস্র বছরের ইতিহাসের কথা তুলে ধরেন। করোনা মহামারিতে সাহসিকতা ও আত্মত্যাগ করার জন্য তিনি চিকিৎসাকর্মীদের প্রশংসা করেন।

এর আগে সর্বশেষ মার্চের শেষ দিকে প্রকাশ্যে এসেছিলেন পুতিন। ব্যবসায়ীদের সঙ্গে ওই বৈঠকের পরই আংশিক লকডাউন ঘোষণা করেন। একই সঙ্গে তিনি আঞ্চলিক গভর্নরদের বিধিনিষেধ জারির ক্ষমতা দেন। এরপর থেকেই পুতিন প্রায় প্রতিদিন ভিডিও কলের মাধ্যমে শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন। রাশিয়ার সবচেয়ে গুরুত্বপূর্ণ ছুটির দিন দ্বিতীয় বিশ্বযুদ্ধে নাৎসিদের বিরুদ্ধে বিজয় উদযাপনে ক্রেমলিন গার্ড রেজিমেন্টের প্যারেড একা দাঁড়িয়ে প্রত্যক্ষ করেন।

রাশিয়ার প্রধানমন্ত্রী মিখাইল মিশুস্তিন ও পুতিনে মুখপাত্র দিমিত্রি পেসকভসহ বেশ কয়েকজন সিনিয়র কর্মকর্তা করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এখন তারা সবাই সুস্থ।

শুক্রবার পর্যন্ত রাশিয়ায় করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৫ লাখ ১০ হাজার ছাড়িয়ে গেছে। দেশটিতে মৃত্যু হয়েছে ৬ হাজার ৭০৫ জনের। আক্রান্তের হিসাবে যুক্তরাষ্ট্র ও ব্রাজিলের পরই রয়েছে রাশিয়া।