রুশ বাহিনী কিয়েভ দখল করবেই: চেচেন নেতা কাদিরভ

ইউক্রেনের রাজধানী কিয়েভসহ বিভিন্ন শহরে নতুন করে হামলার হুমকি দিয়েছেন রাশিয়ার চেচনিয়া প্রজাতন্ত্রের ক্ষমতাধর প্রধান রমজান কাদিরভ। সোমবার তিনি বলেছেন, রুশ বাহিনী কেবল অবরুদ্ধ বন্দরনগরী মারিউপোল নয়, কিয়েভ এবং অন্য ইউক্রেনীয় শহরগুলোতে হামলা চালাবে।

নিজের টেলিগ্রাম চ্যানেলে পোস্ট করা এক ভিডিও বার্তায় বলেন, ‘হামলা হবেই... কেবল মারিউপোলে নয়, অন্য স্থান, শহর এবং গ্রামেও হামলা হবে।’ ‘লুহানস্ক এবং ডোনেস্ক প্রথমেই পূর্ণ স্বাধীন করবো...আর তারপরে কিয়েভ এবং অন্য সব শহর দখল করা হবে’, বলেন তিনি।

নিজেকে প্রায়ই রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ‘ফুট সোলজার’ আখ্যা দিয়ে থাকেন রমজান কাদিরভ। তিনি বলেন, কিয়েভ নিয়ে কোনও সন্দেহ থাকা উচিত নয়। কাদিরভ বলেন, ‘আমি আপনাদের আশ্বস্ত করছি: এক কদমও পিছু হটবো না।’

রমজান কাদিরভের বিরুদ্ধে বারবারই মানবাধিকার হরণের অভিযোগ তুলেছে যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। তবে এই অভিযোগ অস্বীকার করে আসছেন তিনি।

১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়নের পতনের পর রাশিয়ার দক্ষিণাঞ্চলের মুসলিম অধ্যুষিত এলাকা চেচনিয়ার বিচ্ছিন্নতাবাদীদের বিরুদ্ধে দুটি যুদ্ধে লড়েছে মস্কো। এসব যুদ্ধের পর ওই এলাকা পুনর্গঠনে বিপুল পরিমাণ অর্থ বিনিয়োগ করেছে এবং কাদিরভকে বেশ খানিকটা স্বায়ত্তশাসন দেওয়া হয়েছে।

সূত্র: রয়টার্স