রাশিয়ায় যুদ্ধবিরোধী বিক্ষোভে গ্রেফতার ১৩০০

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে চলমান যুদ্ধের জন্য সেনা সমাবেশের ঘোষণার দেওয়ার পর রাশিয়ায় যুদ্ধবিরোধী বিক্ষোভ শুরু হয়েছে। বুধবার এই নির্দেশের বিরোধিতায় বিক্ষোভকালে অন্তত ১ হাজার ৩০০ জনকে গ্রেফতার করা হয়। একটি মানবাধিকার সংস্থার বরাতে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এখবর জানিয়েছে।

স্বতন্ত্র বিক্ষোভ নজরদারি সংস্থা ওভিডি-ইনফো বলছে, রাশিয়ার ৩৮টি শহর থেকে পাওয়া তথ্য অনুসারে বুধবার সন্ধ্যা পর্যন্ত ১ হাজার ৩১১ জনকে গ্রেফতার করা হয়েছে। এর মধ্যে রাজধানী মস্কোতে ৫০২ এবং দ্বিতীয় বৃহত্তম শহর সেন্ট পিটার্সবুর্গে ৫২৪ জনকে গ্রেফতার করা হয়। রাশিয়ার বিক্ষোভ দমন আইন অনুসারে অনুমতি ছাড়া সমাবেশ ও মিছিল বেআইনি।

রুশ স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, ছোট আকারের বিক্ষোভ পালনের চেষ্টা নস্যাৎ করে দিয়েছে কর্তৃপক্ষ। বেশ কয়েকটি এলাকায় অনুমতি ছাড়াই বিক্ষোভ করার চেষ্টা চলছিল। এদের সংখ্যা ছিল হাতে গোনা।

পুতিনের সেনা সমাবেশের ঘোষণার পর রাশিয়া থেকে বিদেশে যাওয়ার একমুখী বিমান ভাড়া এবং টিকিট বিক্রি বেড়েছে।

রাশিয়ার বিরোধী আন্দোলন এই বিক্ষোভের ডাক দিয়েছে। তারা বলছে, হাজারো রুশ পুরুষ, আমাদের বাবা, ভাই ও স্বামীকে যুদ্ধের মৃত্যুর মুখে পাঠানো হচ্ছে। তারা মরবে কী কারণে? মা ও সন্তানরা কাঁদবে কী কারণে?

মস্কোর প্রসিকিউটর কার্যালয় সতর্ক করে বলেছে বিক্ষোভ আয়োজন বা অংশগ্রহণের ফলে ১৫ বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে। আগের বিক্ষোভের আগেও কর্তৃপক্ষ এমন সতর্কতা জারি করেছিল।