অ্যাসাঞ্জের প্রত্যর্পণ শুনানি স্থগিত

যুক্তরাজ্যে উইকিলিকস প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জের প্রত্যর্পণ শুনানি স্থগিত করা হয়েছে। শুনানিতে জড়িত এক আইনজীবী করোনাভাইরাসে আক্রান্ত হতে পারেন বলে ধারণার ভিত্তিতে বৃহস্পতিবার এই সিদ্ধান্ত নেওয়া হয়। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এখবর জানিয়েছে।

320603eea50794f86919d1fa66c91f97

২০১২ সালের জুন থেকে লন্ডনের ইকুয়েডর দূতাবাসে রাজনৈতিক আশ্রয়ে ছিলেন উইকিলিকস প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ। ২০১৯ সালের এপ্রিলে রাজনৈতিক আশ্রয় প্রত্যাহার করে তাকে ব্রিটিশ পুলিশের হাতে তুলে দেয় ইকুয়েডর। ওইদিনই তাকে জামিন শর্ত ভঙ্গের দায়ে দোষী সাব্যস্ত করে ব্রিটিশ আদালত। তখন থেকে বেলমার্শ নামক কুখ্যাত কারাগারে সাজা ভোগ করছেন অ্যাসাঞ্জ। এরইমধ্যে জুলিয়ান অ্যাসাঞ্জের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে সরকারি কম্পিউটার হ্যাক ও গুপ্তচর আইন লঙ্ঘনসহ ১৮টি অভিযোগ দায়ের করা হয়। ট্রাম্প প্রশাসন তাকে বিচারের মুখোমুখি করতে চায়। ব্রিটিশ পুলিশও অ্যাসাঞ্জকে হেফাজতে নিয়েই জানিয়েছিল, যুক্তরাষ্ট্রের অনুরোধেই তাকে গ্রেফতার করা হয়েছে।

অ্যাসাঞ্জকে যুক্তরাষ্ট্রের হাতে তুলে দেওয়া হবে কিনা সে সংক্রান্ত একটি মামলার বিচার চলছে ব্রিটিশ আদালতে। করোনাভাইরাসের কারণে এই মামলার শুনানি এতদিন স্থগিত ছিল। সোমবার তা আবার শুরু হলেও বৃহস্পতিবার স্থগিত করা হলো।

বিচারক ভ্যানেসা বারাইটজার সোমবার পর্যন্ত এই শুনানি স্থগিত করেছেন। শুনানিতে যুক্তরাষ্ট্রকে প্রতিনিধিত্ব করা এক আইনজীবী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে আদালতকে জানানোর পর এই স্থগিতাদেশ দেন বিচারক।

ভ্যানেসা বারাইটজার জানান, ওই আইনজীবীর করোনাভাইরাস পরীক্ষা করা হয়েছে বৃহস্পতিবার এবং শুক্রবার পরীক্ষার ফল পাওয়া যাবে।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের গ্র্যান্ড জুরি অ্যাসাঞ্জকে যে ১৮টি অভিযোগে দোষী সাব্যস্ত করেছে, তার মধ্যে ১৭টি অভিযোগই মার্কিন গুপ্তচরবৃত্তি আইনের আওতায় পড়েছে। দোষী সাব্যস্ত হলে ১৭৫ বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে বিশ্বজুড়ে ক্ষমতাশালীদের মুখোশ উন্মোচনকারী এই ব্যক্তির।