যুক্তরাজ্যের শীর্ষ হুমকি চীন, রাশিয়া, ইরান: গোয়েন্দা প্রধান

ব্রিটেনের গোয়েন্দা সংস্থা এমআইসিক্স-এর প্রধান রিচার্ড মুর বলেছেন, চীন বিশ্বজুড়ে নিজেদের আধিপত্য বিস্তার করছে, যা ব্রিটেন ও তার মিত্রদের বড় হুমকির একটি। বেইজিংয়ের কোনও ভুল হিসাবের পরিণতিতে যুদ্ধ শুরু হতে পারে।

২০২০ সালের অক্টোবরে দায়িত্ব নেওয়ার পর প্রথম প্রকাশ্য বক্তব্যে রিচার্ড মুর বলেছেন, চীন, রাশিয়া, ইরান ও আন্তর্জাতিক সন্ত্রাসবাদ হলো বড় চারটি নিরাপত্তা ইস্যু, অস্থিতিশীল বিশ্বে ব্রিটেনের গুপ্তচররা যেগুলো মোকাবিলা করছে।

বক্তব্যে তিনি জানান, এমআইসিক্সের কাছে এককভাবে অগ্রাধিকার পাচ্ছে চীন। এছাড়া দেশটিকে তিনি স্বৈরাচারী রাষ্ট্র হিসেবে উল্লেখ করেছেন।

মুর বলেন, যুক্তরাজ্য ও তার মিত্রদের বিরুদ্ধে বড় ধরনের গোয়েন্দা অভিযান পরিচালনা করছে বেইজিং। রাশিয়ার কাছ থেকেও একটি হুমকি মোকাবিলা করছে যুক্তরাজ্য। আমরা এবং আমাদের মিত্র ও অংশীদারদের রাশিয়ার কর্মকাণ্ডের বিরুদ্ধে দাঁড়াতে হবে।

গোয়েন্দা প্রধান বলেন, ইরানও একটি বড় হুমকি। হিজবুল্লাহ গোষ্ঠীকে ব্যবহারের মাধ্যমে রাষ্ট্রের ভেতর রাষ্ট্র তৈরি করে প্রতিবেশী দেশগুলোতে অস্থিতিশীলতা তৈরি করছে তেহরান।

তিনি আরও বলেছেন, আফগানিস্তানে আন্তর্জাতিক সমর্থিত সরকারের পতন ও তালেবানের ক্ষমতা জঙ্গিদের জন্য নৈতিক শক্তিসঞ্চার হিসেবে কাজ করছে। সূত্র: এবিসি নিউজ