ওবামার গ্রন্থাগারের জন্য প্রয়োজন হতে পারে দেড়শো কোটি টাকা

শিকাগোতে মার্কিন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার প্রেসিডেন্সিয়াল সেন্টারের জন্য আরও ১৫০ কোটি টাকার প্রয়োজন হতে পারে বলে জানিয়েছেন এর স্থপতিরা। এখানে থাকা গ্রন্থাগারের রক্ষণাবেক্ষণের জন্যই মূলত এই খরচের প্রয়োজন পড়বে বলে আশঙ্কা তাদের।

বারাক ওবামা ও মিশেল ওবামাস্থপতি দম্পতি টড উইলিয়ামস এবং বিলে টেসিইন জানান, এই পরিমান অর্থ সংগ্রহ করা খুব কঠিন হবে। ওবামা ক্ষমতায় থাকাকালীন সময়ে এই অর্থ ছাড়ে অতি সতকর্তা অবলম্বন করায় এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

উইলিয়াম এবং টেসিইন স্থাপত্য সমালোচক পল গোল্ডবার্গের সঙ্গে এক আলোচনায় এসব কথা জানান। লিঙ্কন সেন্টারে ইস্ট হ্যাম্পাটন লঙহাউস রিজার্ভের বার্ষিক সভায় তারা এসব কথা জানান।

ওবামা সেন্টার এতো ব্যয়বহুল হওয়ার কারণ হিসেবে স্থপতিরা বলছেন, এখানে গ্রন্থাগারের পাশাপাশি বারাক ওবামা এবং মিশেল ওবামার বিভিন্ন জিনিস দিয়ে একটি যাদুঘরও করা হবে। আর এসব ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের প্রচলিত শর্ত অনুযায়ী এখানের ভবন ও গ্রন্থাগারের খরচ চালানো ও দেখভালের জন্য বার্ষিক ব্যয় মেটানোর জন্য প্রয়োজনীয় ব্যয় করার সামর্থ্য কর্তৃপক্ষের থাকতে হবে।

‘এটা মোটেই সহজ নয়’, মন্তব্য করে উইলিয়াম বলেন, ‘এটা কেবল অতীতকেই সংরক্ষণ নয়, এটা ভবিষ্যৎও।’ যদিও প্রথমে এই ভবনের সবকিছুর জন্য ব্যয় ২০০ মিলিয়ন ডলার ধরা হয়েছিলো, কিন্তু শুরু থেকেই জানিয়েছিলাম এটা চালাতে কমপক্ষে ৩০০ মিলিয়ন ডলার প্রয়োজন হতে পারে, বলেও জানান তিনি।

/এমও/