ট্রাম্পের গোয়েন্দা প্রধান হিসেবে সিনেটের অনুমতি পেলেন কোটস

coats-trump-fox59মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের অন্যতম গুরুত্বপূর্ণ জাতীয় গোয়েন্দা (ন্যাশনাল ইন্টেলিজেন্স) প্রধান হিসেবে ইন্ডিয়ানার সাবেক সিনেটর ড্যান কোটসকে অনুমোদন দিয়েছে দেশটির সিনেট। বুধবার সিনেটে ভোটাভুটির মাধ্যমে এ অনুমোদন পান কোটস।

মার্কিন সংবাদমাধ্যম পলিটিকো জানিয়েছে, সিনেট সদস্যদের ভোটাভুটিতে কোটসের পক্ষে ভোট দিয়েছেন ৮৫ জন সিনেটর। আর কোটসের বিরুদ্ধে ভোট দেন ১২ জন সিনেটর। এর ফলে বর্তমান পরিচালক জেমস ক্লাপারের স্থলাভিষিক্ত হয়েছেন তিনি। সাবেক সিনেটর কোটস সিনেট ইনটেলিজেন্স কমিটিতে কাজ করেছেন।

১১ সেপ্টেম্বর (৯/১১) হামলার পর মার্কিন জাতীয় গোয়েন্দা সংস্থা গড়ে তোলা হয়েছিল। কোটস এ গোয়েন্দা সংস্থার ৫ম পরিচালক হলেন। এই গোয়েন্দা সংস্থাটি যুক্তরাষ্ট্রের ১৭ টি গোয়েন্দা সংস্থার কাজে তদারকি করে এবং বিশ্বের বিভিন্ন প্রান্তের হুমকির তথ্য সংগ্রহ করে। জাতীয় গোয়েন্দা তথ্য বিষয়ে কোটস ট্রাম্পের প্রধান উপদেষ্টার ভূমিকা পালন করবেন।

কোটসকে মনোনীত করার পর তার সম্পর্কে ট্রাম্প বলেছিলেন, ‘কোটস অবিচল নেতৃত্ব দেবেন এবং বিরামহীন নজরদারির মাধ্যমে অগ্রণী ভূমিকা পালন করবেন। যারা আমাদের দেশের ক্ষতি করার পরিকল্পনা করছে তাদের বিরুদ্ধে আমার প্রশাসনকে ব্যবস্থা নিতে তিনি সাহায্য করবেন। সূত্র: পলিটিকো।

/এএ/