লাস ভেগাসে হামলাকারীর সঙ্গে আইএসের সম্পর্ক নেই: এফবিআই

যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই) জানিয়েছে, লাস ভেগাসে হামলা চালানো বন্দুকধারীর সঙ্গে জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) কোনও সম্পর্ক  নেই।

05d282d8-1279-45f8-a287-7ad5eec13b0f

এফবিআইয়ের পক্ষ থেকে বলা হয়েছে, এই মুহূর্তে আমরা নিশ্চিত যে বন্দুকধারীর সঙ্গে আন্তর্জাতিক কোনও সন্ত্রাসী সংগঠনের সঙ্গে সম্পর্ক নেই।

এর আগে আইএসের পক্ষ থেকে আমাক সংবাদ সংস্থায় দুটি বিবৃতিতে লাস ভেগাসে হামলার দায় স্বীকার করা হয়। আইএস দাবি করে, হামলাকারী স্টিফেন প্যাডক কয়েক মাস আগে ইসলাম ধর্মে ধর্মান্তরিত হয়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, লাস ভেগাস হামলায় আইএসের দায় স্বীকারের ঘটনা অস্বাভাবিক। অতীতে যেসব হামলার জঙ্গে আইএসের যোগসূত্র ছিল লাস ভেগাসের ক্ষেত্রে বেশ কিছু ব্যতিক্রম রয়েছে। এর আগের হামলাগুলো তরুণরা চালালেও এবার হামলা চালিয়েছে ৬৪ বছরের শ্বেতাঙ্গ ব্যক্তি।

পুলিশ জানিয়েছে, গুলিবর্ষণের পর হামলাকারী নিজেই আত্মহত্যা করেছে। যদি আত্মহত্যার ঘটনা সত্য হয়ে থাকে তাহলে তা ইসলামবিরোধী।

বিবিসি আরও জানায়, আইএসের পক্ষ থেকে হামলায় জড়িত থাকার কোনও প্রমাণ এখনও হাজির করেনি।

উল্লেখ্য, সংগীত উৎসবের অংশ হিসেবে লাস ভেগাস শহরে মান্দালয় বে হোটেলে কনসার্ট চলার সময় বন্দুকধারীর হামলা চালায়। বন্দুকধারীর বেপরোয়া গুলিতে শেষ খবর পাওয়া পর্যন্ত ৫৮ জন নিহত ও পাঁচ শতাধিক মানুষ আহত হয়েছেন। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই হামলাকে ‘খাঁটি শয়তানের কাজ’ হিসেবে আখ্যায়িত করেছেন। সূত্র: বিবিসি।