সেপ্টেম্বরে মানবদেহে করোনা টিকার পরীক্ষা করবে জনসন

মার্কিন বহুজাতিক ওষুধ নির্মাতা প্রতিষ্ঠান জনসন অ্যান্ড জনসন ঘোষণা দিয়েছে, সেপ্টেম্বরে মানবদেহে করোনাভাইরাসের (কোভিড-১৯) টিকার পরীক্ষা চালানোর। বায়োমেডিক্যাল অ্যাডভান্সড রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি (বিএআরডিএ) ও জনসন করোনার টিকা উদ্ভাবনের ১০০ কোটি ডলার বরাদ্দের প্রতিশ্রুতি দিয়েছে। জরুরি ভিত্তিতে ২০২১ সালের শুরুতে করোনা টিকা ব্যবহারের জন্য প্রস্তুত হতে পারে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এখবর জানিয়েছে।

JohnsonJohnson
দুনিয়াজুড়ে করোনাভাইরাসে মৃতের সংখ্যা ৩৫ হাজার ছাড়িয়েছে। ৩০ মার্চ সোমবার আন্তর্জাতিক জরিপ পর্যালোচনাকারী সংস্থা ওয়ার্ল্ড ওমিটার এ তথ্য জানিয়েছে। সংস্থাটির ওয়েবসাইটে বলা হয়েছে, করোনাভাইরাস বৈশ্বিক মহামারিতে এ পর্যন্ত বিশ্বের ১৯৯টি দেশ ও অঞ্চল আক্রান্ত হয়েছে। বিভিন্ন দেশের সরকারি হিসাব অনুযায়ী, এ পর্যন্ত বিশ্বজুড়ে মোট আক্রান্তের সংখ্যা সাত লাখ ৪৩ হাজার ২৮৬। এর মধ্যে ৩৫ হাজার ৩৫০ জনের মৃত্যু হয়েছে। চিকিৎসা গ্রহণের পর সুস্থ হয়ে উঠেছেন এক লাখ ৫৭ হাজার ৭২ জন।
এক বিবৃতিতে জনসন অ্যান্ড জনসন জানায়, ২০২০ সালের সেপ্টেম্বরে কোভিড-১৯ এর টিকার মানবদেহে ক্লিনিক্যাল স্টাডি চালানোর কোম্পানি প্রত্যাশা করছে। আর ২০২১ সালের শুরুতে জরুরি অবস্থায় টিকাটি ব্যবহারের অনুমতি পাওয়া যাবে। টিকা উদ্ভাবনের স্বাভাবিক সময়ের চেয়ে দ্রুত এই প্রক্রিয়া সম্পন্ন হবে।
বিবৃতিতে আরও বলা হয়েছে, জনসন অ্যান্ড জনসন ও বিএআরডিএ জরুরি মহামারিতে অলাভজনকভাবে জনগণের জন্য স্বল্পমূল্যে এই টিকা সরবরাহ করবে।