হাসপাতালে খুলে দেওয়া হলো জ্যাকব ব্লেকের হাতকড়া

যুক্তরাষ্ট্রের উইসকনসিনের কেনোসা শহরে শ্বেতাঙ্গ পুলিশের হাতে গুলিবিদ্ধ হয়ে হাসপাতালে চিকিৎসাধীন থাকা কৃষাঙ্গ জ্যাকব ব্লেকের হাতকড়া খুলে দেওয়া হয়েছে। আহতের আইনজীবী জানিয়েছেন, হাসপাতালে জ্যাকবের নিরাপত্তায় থাকা পুলিশ সদস্যদের সরিয়ে নেওয়া হয়েছে এবং তার বিরুদ্ধে আগের গ্রেফতারি পরোয়ানা প্রত্যাহার করা হয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এখবর জানিয়েছে।

_114158905_gettyimages-1269241766

কেনোসা পুলিশের দাবি, জ্যাকবের বিরুদ্ধে আগে থেকেই পরোয়ানা রয়েছে। আইন মেনেই তাই হাসপাতালের বিছানায় তাকে হাতকড়া পরানো হয়েছিল।

রবিবার (২৩ আগস্ট) সন্ধ্যায় উইসকনসিনের কেনোসা শহরে পুলিশের গুলিতে গুরুতর আহত হয় জ্যাকব ব্লেক নামের এক কৃষ্ণাঙ্গ। তাকে পেছন থেকে কয়েকবার গুলি করে পুলিশ। পরে তাকে হাসপাতালে ভর্তি করা হয়। এ ঘটনার প্রতিবাদে হাজারো মানুষ বিক্ষোভ করতে রাস্তায় নেমে আসে। সড়কে টায়ার জ্বালিয়ে বিক্ষোভ করে তারা। বিক্ষোভকারীদের ঠেকাতে টিয়ার গ্যাস ছোড়ে পুলিশ। জারি হয় কারফিউ। বিক্ষোভের তৃতীয় দিন মঙ্গলবার রাতে গুলিবিদ্ধ হয়ে দুজন নিহত ও একজন আহত হয়। গুলির ঘটনায় ১৭ বছরের এক শ্বেতাঙ্গ কিশোরকে গ্রেফতার করেছে পুলিশ।

হাসপাতালে জ্যাকবকে হাতকড়া পরানো নিয়ে তার পরিবারের পক্ষ থেকে ক্ষোভ প্রকাশের পর তা খুলে দেওয়া হলো। হাসপাতালে তাকে দেখার পর বাবা সাংবাদিকদের বলেন, হাসপাতালে তাকে হাতকড়া পরানো অবস্থায় দেখে আমার খারাপ লাগছে। সে কোথাও যেতে পারবে না। তবু কেন তাকে বিছানায় হাতকড়া পরিয়ে রাখতে হবে?

শুক্রবার আহতের আইনজীবী প্যাট্রিক ক্যাফার্টি জানান, জ্যাকবের হাতকড়া খুলে দেওয়া হয়েছে। এছাড়া আগের গ্রেফতারি পরোয়ানা প্রত্যাহার করা হয়েছে। তবে এর বেশি বিস্তারিত কিছু জানাননি তিনি।