নির্বাচনি প্রচারণায় প্রতিবাদের মুখে ট্রাম্প

নির্বাচনি প্রচারণায় বক্তব্য দেওয়ার সময় বেশ কয়েক বাধার মুখে পড়েছেন যুক্তরাষ্ট্রের আসন্ন নির্বাচনে রিপাবলিকান দলের প্রেসিডেন্ট পদে প্রার্থীতা প্রত্যাশী ডোনাল্ড ট্রাম্প। শেষে তাকে পাহারা দিয়ে অনুষ্ঠানস্থল থেকে সরিয়ে নেওয়া হয়।

সোমবার ম্যাসাচুয়েটসের লয়েলে ট্রাম্প পল ই. সঙ্গাস সেন্টারে বক্তব্য শুরুর পরই কয়েকটি গ্রুপে বিভক্ত হয়ে অনুষ্ঠানস্থলে ট্রাম্পের বিরোধীরা প্রতিবাদ জানায়। বক্তব্য দেওয়ার সময় অন্তত সাত বার প্রতিবাদের মুখে থামতে হয় ট্রাম্পকে।   

এ সময় ট্রাম্পে সমর্থকরা ‘ট্রাম্প, ট্রাম্প, ট্রাম্প বলে স্লোগান দেয়। আর একদল  প্রতিবাদকারী চিৎকার করে বলতে থাকে ‘কালোদের জীবনও গুরুত্বপূর্ণ’।

অনুষ্ঠানস্থলের বাইরে হিম শীতল আবহাওয়ায় কয়েকশ প্রতিবাদকারী জড়ো হয়। এদের সঙ্গেছিল ১৫ বছরের অ্যানিয়া লামা অ্যান্ডারসন। সে এসেছে তার বোন ও দাদির সঙ্গে। তার হাতে ছিল একটি  প্ল্যাকার্ড যাতে লেখা ছিল, ‘মানুষদের স্বাগতম। ঘৃণাকে নয়।’

ট্রাম্পের এক ঘণ্টার বক্তব্যে তার সমর্থকদের জন্য নতুন কিছু ছিল না। সোমবারের বক্তব্যে ওবামার অস্ত্র নিয়ন্ত্রণ সম্পর্কেও কোনও মন্তব্য করেননি ট্রাম্প।

সম্প্রতি যুক্তরাষ্ট্রে মুসলমানদের প্রবেশে নিষেধাজ্ঞার কথা বলে বিশ্বজুড়ে সমালোচনার মুখে পড়েন ট্রাম্প। এরপর হিলারি ক্লিনটনকে নিয়ে মন্তব্যকে অশালীন ও লিঙ্গীয় বৈষম্যমূলক বলেও সমালোচনার মুখে পড়তে হয় তাকে। সর্বশেষ মার্কিন প্রেসিডেন্ট ওবামা ও হিলারি ক্লিনটন আইএস সৃষ্টি করেছেন বলে মন্তব্য করেন ট্রাম্প। সূত্র: বোস্টন গ্লোব।

/এএ/