আইসিসি কর্মকর্তাদের ওপর ট্রাম্পের নিষেধাজ্ঞা প্রত্যাহার বাইডেনের

আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)-এর দুই কর্মকর্তার ওপর সাবেক ট্রাম্প প্রশাসনের জারি করা নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে যুক্তরাষ্ট্র। ২০২১ সালের ২ এপ্রিল শুক্রবার বর্তমান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন তার পূর্বসূরির এ সংক্রান্ত নির্বাহী আদেশ বাতিল করেন। মার্কিন পররাষ্ট্র দফতরের এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। বিবৃতিতে আইনের শাসন ও ন্যায়বিচার নিশ্চিতে যুক্তরাষ্ট্রের অঙ্গীকারের কথা পুনর্ব্যক্ত করা হয়।

ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলের যুদ্ধাপরাধ তদন্তের অনুমোদন দেওয়ায় ওই দুই কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছিলেন ট্রাম্প। তারা হচ্ছেন আইসিসি-র প্রধান আইনজীবী ফ্যাতৌ বেনসৌদা এবং আদালতের বিচার বিভাগের প্রধান ফাকিসো মচোচোকো। প্রথমে তাদের যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা এবং পরে যুক্তরাষ্ট্রে থাকা তাদের সম্পদ বাজেয়াপ্তের নির্দেশ দেয় হোয়াইট হাউজ।

আইসিসি-র প্রধান আইনজীবী ফ্যাতৌ বেনসৌদা ফিলিস্তিনিদের ওপর দখলদার ইসরায়েলি বাহিনী কর্তৃক নির্যাতন, গুম, খুন ও জোরপূর্বক ঘরবাড়ি দখল করে নেওয়ার মতো ঘটনায় তদন্তের অনুমতি চেয়েছিলেন। তার আবেদনের প্রেক্ষিতে আদালতের বিচার বিভাগের প্রধান ফাকিসো মচোচোকো তাকে তদন্তের অনুমতি দেন। এ ঘটনায় ক্ষুব্ধ হয়ে ইসরায়েলের বন্ধু হিসেবে পরিচিত তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তাদের দুজনের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করেন।

এখন বাইডেন প্রশাসন তাদের ওপর থাকা নিষেধাজ্ঞা তুলে নেওয়ায় আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)-এর জন্য দখলদার বাহিনীর নৃশসতা তদন্তের পথ সুগম হলো। সূত্র: আনাদোলু এজেন্সি।