তালেবান নিয়ে উপায় বের করবে চীন: বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, তিনি নিশ্চিত যে তালেবানের সঙ্গে সম্পর্ক নিয়ে চীন নিশ্চয়ই একটা উপায় বের করবে। তালেবান আফগানিস্তানে অন্তর্বর্তী সরকার গঠনের ঘোষণা দেওয়ার পর মঙ্গলবার এ কথা বলেন বাইডেন।

চীন তালেবানকে অর্থায়ন করতে পারে- এ নিয়ে উদ্বিগ্ন কিনা জানতে চাইলে জো বাইডেন বলেন, ‘তালেবানের সঙ্গে চীনের সত্যিকার সমস্যা রয়েছে। সে কারণে তারা তাদের সঙ্গে কাজ করার কোনও একটা উপায় বের করবে, আমি নিশ্চিত। যে রকম পাকিস্তান করেছে, রাশিয়া করেছে, ইরান করেছে। এখন কী করা হবে তা নির্ধারণের চেষ্টা করছে তারা।’

যুক্তরাষ্ট্র এবং তাদের সাতটি মিত্র দেশ তালেবানের সঙ্গে তাদের পদক্ষেপ সমন্বয় করতে সম্মত হয়েছে। আফগান সরকারের রিজার্ভ আটকে দিয়েছে ওয়াশিংটন। নারী অধিকার এবং আন্তর্জাতিক আইনের প্রতি তালেবানের শ্রদ্ধা দেখার পরই এসব রিজার্ভ ছাড় করা হবে।

তবে বিশেষজ্ঞরা বলছেন, রিজার্ভ আটকে রাখার কারণে ক্ষতি তালেবান এড়াতে পারবে যদি চীন, রাশিয়া বা অন্য কোনও দেশ তাদের অর্থায়ন করে।

গত ২৯ আগস্ট চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই  মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেনের সঙ্গে এক টেলিফোন আলাপে বলেছেন, আন্তর্জাতিক সম্প্রদায়ের উচিত তালেবানের সঙ্গে সম্পৃক্ত থাকা আর তাদের ইতিবাচক নির্দেশনা দেওয়া।

চীন আনুষ্ঠানিকভাবে তালেবানকে স্বীকৃতি দেয়নি। তবে গত জুলাইতে তালেবানের অন্যতম নেতা মোল্লা বারাদারের সঙ্গে বৈঠক করেছেন ওয়াং ই।