আইএমএফ ছাড়ছেন গীতা গোপিনাথ

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) প্রধান অর্থনীতিবিদের পদ ছেড়ে যাচ্ছেন ভারতীয় বংশোদ্ভূত গীতা গোপিনাথ। আগামী জানুয়ারিতে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগে ফিরে যাবেন তিনি। মঙ্গলবার এই ঘোষণা দিয়েছে আইএমএফ।

গীতা গোপিনাথের অনুপস্থিতি জনিত ছুটির মেয়াদ এক বছর বাড়ায় হার্ভার্ড বিশ্ববিদ্যালয়। এর ফলে আইএমএফ-এ তিন বছর কাজের সুযোগ পান তিনি।

আইএমএফ-এর গবেষণা বিভাগের প্রধান ছিলেন গীতা গোপিনাথ। এই বিভাগ থেকেই বিভিন্ন দেশের জিডিপি বৃদ্ধির পূর্বাভাস দিয়ে প্রতি চার মাস অন্তর ওয়ার্ল্ড ইকোনোমিক আউটলুক প্রতিবেদন প্রকাশ করা হয়।

আইএমএফ-এর ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টালিনা জর্জিয়েভা গোপিনাথের প্রশংসা করে বলেছেন, সংস্থাটির শীর্ষ অর্থনীতিবিদ পদে প্রথম নারী হিসেবে দায়িত্ব পালন করেছেন তিনি। মহামারির সময়ে জটিল বিশ্লেষণ হাজির করায় তার প্রশংসা করেন জর্জিয়েভা।

করোনা মহামারি অবসানে টিকাদানের লক্ষ্যমাত্রা নির্ধারণে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন গীতা গোপিনাথ। এছাড়া আইএমএফ-এর অভ্যন্তরে জলবায়ু পরিবর্তন টিম গঠনে সহায়তা দিয়েছেন তিনি।

যুক্তরাষ্ট্র ও ভারতের দ্বৈত নাগরিক গীতা গোপিনাথ ২০১৮ সালের অক্টোবরে আইএমএফ-এর শীর্ষ অর্থনীতিবিদের পোস্টে কাজ শুরু করেন। আইএমএফ জানিয়েছে, শিগগিরই তার বিকল্প খোঁজার কাজ শুরু হবে।