‘বারবার পরাজিত হয়েও যুক্তরাষ্ট্রের শিক্ষা হয়নি’

ইরানের কাছে বারবার পরাজিত হয়েছে যুক্তরাষ্ট্র। এ ব্যাপারে তারা অভ্যস্ত হয়ে পড়েছে। কিন্তু আপসোসের বিষয় হলো, ওয়াশিংটন এখনও এটা থেকে শিক্ষা নেয়নি। বৃহস্পতিবার এমন মন্তব্য করেছেন ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী (আইআরজিসি)-এর প্রধান মেজর জেনারেল হোসেইন সালামি।

গত বুধবার ওমান সাগরে তেহরানের ‘তেল চুরির’ মার্কিন অপচেষ্টা প্রতিহত করার দাবি করে আইআরজিসি। এর একদিনের মাথায় বৃহস্পতিবার এক ভাষণে যুক্তরাষ্ট্রকে একহাত নেন ওই বাহিনীর প্রধান। এদিন ইরানে সাম্রাজ্যবাদবিরোধী জাতীয় দিবস এবং ‘মার্কিন গুপ্তচরবৃত্তির আখড়া’ দখলের ৪২তম বার্ষিকীর অনুষ্ঠানে অংশ নেন জেনারেল হোসেইন সালামি।

তিনি বলেন, আইআরজিসির ওই সাহসী অভিযানের মধ্য দিয়ে এটা প্রমাণিত হয়েছে যে ইরানের জাতীয় স্বার্থে আঘাত হানার প্রচেষ্টায় লিপ্ত যেকোনও শক্তির বিরুদ্ধে রুখে দাঁড়াতে এ জাতির সন্তানরা দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ।

এর আগে আইআরজিসির পক্ষ থেকে দাবি করা হয়, রফতানির জন্য ওমান সাগরে একটি জাহাজে করে ইরানি তেল নিয়ে যাওয়া হচ্ছিল। এ সময় মার্কিন বাহিনী এটির গতিরোধ করে। তারা অন্য আরেকটি জাহাজে এসব তেল তুলে নেওয়ার চেষ্টা করে। একপর্যায়ে হেলিকপ্টার থেকে ওই জাহাজে নামে আইআরজিসির নৌ ইউনিটের সদস্যরা। তাদের প্রতিরোধের মুখে পিছু হটে মার্কিন সেনারা। সূত্র: পার্স টুডে।