প্রথম নারী পুলিশ প্রধান পাচ্ছে নিউ ইয়র্ক

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে প্রথম নারী পুলিশ প্রধান হিসেবে নিয়োগ পেয়েছেন কিচান্ট সিওয়েল। এই পদে নিয়োগ পাওয়া তৃতীয় কৃষ্ণাঙ্গ ব্যক্তি হলেন তিনি। মঙ্গলবার মার্কিন সংবাদমাধ্যমের বরাতে বার্তা সংস্থা এএফপি এখবর জানিয়েছে।

সাবেক পুলিশ কর্মকর্তা ও নবনির্বাচিত মেয়র এরিক অ্যাডামস শহরটির দ্বিতীয় কৃষ্ণাঙ্গ মেয়র। ১ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে দায়িত্ব গ্রহণের আগেই গুরুত্বপূর্ণ কয়েকটি পদে মনোনীতদের নাম ঘোষণা করেছেন।

নিউ ইয়র্ক পোস্টকে অ্যাডামস বলেন, অপরাধের বিরুদ্ধে লড়াইয়ে সিওয়েল একজন পরীক্ষিত যোদ্ধা। নিউ ইয়র্কবাসীদের নিরাপত্তা এবং ন্যায়বিচার নিশ্চিত করার জন্য অভিজ্ঞতা ও মেধা তার রয়েছে।

যুক্তরাষ্ট্রের বৃহত্তম শহরটিতে প্রায় ৩৬ হাজার পুলিশ কর্মকর্তা রয়েছেন। ৪৯ বছর বয়সী সিওয়েল এই বাহিনীর নেতৃত্ব দেবেন। করোনাভাইরাস মহামারিতে নিউ ইয়র্কে অপরাধ প্রবণতা বেড়ে যাওয়ায় নিরাপত্তা নিশ্চিত করার কঠিন দায়িত্বও তাকে পালন করতে হবে।

স্থানীয় পুলিশ ইউনিয়নের প্রধান প্যাট্রিক লিঞ্চ বলেন, আমরা তাকে স্বাগত জানাচ্ছি।  

বর্তমানে নিউ ইয়র্ক সিটির পূর্বাঞ্চলীয় নাসাউ কাউন্টিতে প্রধান তদন্তকারী হিসেবে কর্মরত আছেন। তিনি বলেন, আমরা মূলত সহিংস অপরাধে মনোযোগ দিচ্ছি। সহিংস অপরাধ আমাদের প্রথম অগ্রাধিকার।