ইউক্রেনে রাশিয়ার আক্রমণ হবে ‘ভয়াবহ’: মার্কিন জেনারেল

ইউক্রেনে রাশিয়ার হামলা চালাবে কিনা অথবা করে বসলে তা কোন পর্যায়ের হতে পারে এ নিয়ে পশ্চিমা দেশের শীর্ষ পর্যায়ের কর্তারা নানাভাবে আভাস দিয়ে চলছেন। এ তালিকায় যুক্ত হলেন মার্কিন শীর্ষ জেনারেল মার্ক মিলি। তার মতে ইউক্রেনে রাশিয়ার আক্রমণ হবে ‘ভয়াবহ’। ফলে বহু মানুষ হতাহত হতে পারে বলে সতর্ক করেছেন তিনি।

সম্ভাব্য হামলা নিয়ে বর্ণনা করে জেনারেল মার্ক মিলি বলেন, রাশিয়া ইউক্রেনের সীমান্তের কাছাকাছি লক্ষাধিক সেনা মোতায়েন করেছে। যা শীতল যুদ্ধের সময়কার পরিস্থিতির সঙ্গে তুলনা করেছেন তিনি।

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় শুক্রবার মার্কিন প্রতিরক্ষা বিভাগ পেন্টাগনে সংবাদ সম্মলনে পরিস্থিতি সম্পর্কে হুঁশিয়ারি করে মিলি বলেন, ইউক্রেন সীমান্তে বিপুল সংখ্যক রুশ বাহিনী অবস্থান করার অর্থ দাঁড়ায়, হামলার পরিণতি গুরুতর হবে। উল্লেখযোগ্য হতাহতের আশঙ্কা রয়েছে। জনবসতি এলাকায় যুদ্ধ হবে ‘ভয়ানক’। মিলি বাইডেন প্রশাসনের শীর্ষ সামরিক কর্মকর্তাদের একজন।

অপরদিকে, মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন বলছেন ভিন্ন সুরে। তার মতে, কূটনীতির মাধ্যমে এখনও সংঘাত এড়ানো যেতে পারে। যুক্তরাষ্ট্র ইউক্রেনের পাশে আছে জানিয়ে তিনি বলেন, কিয়েভ’কে অস্ত্র সহায়তার পাশাপাশি আত্মরক্ষার্থে ওয়াশিংটন প্রতিশ্রুতিব্ধ।

‘সংঘাত অনিবার্য নয়। এখনও সুযোগ আছে কূটনৈতিক উপায়ে সমাধানে পৌঁছানোর’। এ অবস্থায় উত্তেজনা নিরসনে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে আহ্বান জানান মার্কিন প্রতিরক্ষামন্ত্রী’। ‘এ সিচুয়েশনকে সংঘাতে নিয়ে যাওয়ার কোনও মানে হয় না।