ড্রোন হামলায় সিরিয়ায় আইএস নেতাকে হত্যার দাবি যুক্তরাষ্ট্রের

উত্তরপূর্ব সিরিয়ায় ড্রোন হামলা চালিয়ে সিরিয়ার আইএস নেতা মাহের আল-আজালকে হত্যার দাবি করেছে যুক্তরাষ্ট্র। মার্কিন সেন্ট্রাল কমান্ড জানিয়েছে, মঙ্গলবার চালানো এই হামলায় তার এক ঘনিষ্ঠ আইএসের আরেক নেতা গুরুতর আহত হয়েছে। তাদের দাবি, প্রাথমিক পর্যালোচনায় দেখা গেছে হামলায় কোনও বেসামরিক হতাহত হয়নি।

মার্কিন সেন্ট্রাল কমান্ডের মুখপাত্র কর্নেল জোয়ে বুসিনো বলেন, ‘এসব আইএস নেতাকে সরিয়ে দেওয়ার মাধ্যমে সন্ত্রাসী সংগঠনটির ষড়যন্ত্র ও হামলা চালানোর সক্ষমতায় বিঘ্ন ঘটানো যাবে’। বিবৃতিতে জানানো হয় উত্তরপূর্ব সিরিয়ার জিন্দাইরিস এলাকায় এই হামলা চালানো হয়।

গত কয়েক মাস ধরে সিরিয়া ও ইরাকে জঙ্গি গোষ্ঠী আইএস এর তৎপরতা ফের বাড়ার ইঙ্গিত পাওয়া যাচ্ছে। আর এসব তৎপরতা থামানোর চেষ্টায় রয়েছে যুক্তরাষ্ট্র। প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, ‘এই হত্যাকাণ্ডে ‘একজন মূল সন্ত্রাসীকে মাঠের বাইরে নিয়ে গেছে এবং এই অঞ্চলে আইএসের পরিকল্পনা, সংস্থান এবং তাদের কার্যক্রম পরিচালনার ক্ষমতাকে উল্লেখযোগ্যভাবে হ্রাস করেছে’।

এর আগে গত জুন মাসে সিরিয়ায় চলতে থাকা যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন আইএস বিরোধী লড়াইয়ের যৌথবাহিনী গোষ্ঠীটির এক সিনিয়র নেতাকে আটক করে। সেলিম নামে পরিচিত জঙ্গি নেতা হানি আহমেদ আল-কুর্দি এই অঞ্চলে জঙ্গিবাদী তৎপরতার সমন্বয়কের দায়িত্ব পালন করেছে।

২০১৯ সালে সিরিয়ায় মার্কিন হামলায় নিহত হয় আইএস এর সর্বোচ্চ নেতা আবু বকর আল-বাগদাদি।

সূত্র: সিএনএন