ইউক্রেনে ৭৫ হাজার রুশ সেনা আহত বা নিহত: যুক্তরাষ্ট্র

ইউক্রেনে পাঠানোর রুশ সেনাদের প্রায় অর্ধেক নিহত বা আহত হয়েছে। মার্কিন প্রতিনিধি পরিষদের সদস্য এলিসা স্লটকিন বুধবার সিএনএন-কে এ কথা বলেছেন। ইউক্রেন যুদ্ধ নিয়ে বাইডেন প্রশাসনের একটি সরকারি গোয়েন্দা ব্রিফিংয়ে যোগ দেওয়ার পর তিনি এ কথা বললেন।

২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে আক্রমণের পর যুদ্ধে নিজেদের বাহিনীর হতাহতের সংখ্যা নিয়মিত জানায়নি রাশিয়া। ইউক্রেন দাবি করেছে, রাশিয়ার অন্তত ৪০ হাজার সেনা হতাহত হয়েছে। যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলোর এই ধারণা সঠিক হলে যুদ্ধে রাশিয়ার হতাহতের সংখ্যা ইউক্রেনের চেয়ে বেশি হতে পারে। আবার ইউক্রেন পাল্টা হামলা চালালে তা আরও বাড়তে পারে।

রুশ সেনাদের হতাহতের সংখ্যা ব্যাপক উল্লেখ করে স্লটকিন বলেছেন, রাশিয়ার পদাতিক বাহিনী বড় ধরনের ক্ষতির মুখে পড়েছে। ৮০ শতাংশের বেশি বসে পড়েছে ও ক্লান্ত।

সম্প্রতি ইউক্রেন থেকে যুক্তরাষ্ট্রে ফিরেছেন স্লটকনি। আগামী তিন থেকে ছয় সপ্তাহ যুদ্ধের জন্য গুরুত্বপূর্ণ বলে তিনি উল্লেখ করেছেন।

তিনি বলেন, আমরা প্রেসিডেন্ট জেলেনস্কির কাছ থেকে স্পষ্টভাবে শুনছি যে শীত আসার আগেই রাশিয়াকে কয়েকটি মরণকামড় দিতে চায় ইউক্রেনীয়রা। শীতের আগেই তারা নিজেদের ভালো অবস্থানে নিয়ে যেতে চায়, বিশেষ করে দক্ষিণে।

বৃহস্পতিবার ব্রিটিশ প্রতিরক্ষা ও গোয়েন্দা কর্মকর্তারা দাবি করেছেন, ইউক্রেনের একটি পাল্টা হামলায় রাশিয়ার দখলে থাকা দক্ষিণাঞ্চলীয় খেরসন শহর কার্যত বিচ্ছিন্ন হয়ে পড়েছে। এর ফলে ডনিপ্রো নদীর কাছে অবস্থান নেওয়া কয়েক হাজার রুশ সেনা চরম ঝুঁকিতে রয়েছে।

সূত্র: নিউজউইক