ক্যাটাগরি ৪ মাত্রার ঘূর্ণিঝড়ের সামনে ফ্লোরিডা, জরুরি অবস্থা জারি

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার উপকূলীয় অঞ্চলের আরও কাছে ‘বিপজ্জনক’ ঘূর্ণিঝড় ‘ইডালিয়া’। ৪ মাত্রার শক্তিশালী ঝড় স্থলভাগে আঘাত হানতে যাচ্ছে। মার্কিন আবহাওয়া পূর্বাভাসে এ তথ্য জানা গেছে।

স্থানীয় সময় বুধবার শুরুর দিকে আছড়ে পড়তে পারে। সেই হিসেবে ব্যাপক প্রস্তুতি নিচ্ছে রাজ্য প্রশাসন। দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়েছে, স্থলভাগে তাণ্ডব চালানোর সময় ঝড়ো বাতাসের সর্বোচ্চ গতি থাকতে পারে ঘণ্টায় ১৭৯ কিলোমিটার। এর আগে ক্যাটাগরি ২, পরবর্তীতে ৩ মাত্রা দেখানো হয়েছিল। কিন্তু উপকূলের দিকে যতো এগোচ্ছে– ঘূর্ণিঝড়ের শক্তি ততটা বাড়ছে।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হারিকেন সেন্টার জানিয়েছে, স্থানীয় সময় মঙ্গলবার রাত ৮টায় ঘূর্ণিঝড় ইডালিয়া টাম্পার পশ্চিম-দক্ষিণপশ্চিম থেকে প্রায় ২৫০ কিলোমিটার দূরে অবস্থান করছিল। ২৬ কিলোমিটার বেগে উত্তরের দিকে এগোচ্ছিল।

ঝড়ের ভয়াবহতা মোকাবিলায় ফ্লোরিডা, উত্তর ও দক্ষিণ ক্যারোলিনা এবং জর্জিয়ায় ইতোমধ্যে জরুরি অবস্থা ঘোষণা করেছে রাজ্য সরকার। ফ্লোরিডার ঝুঁকিপূর্ণ তীরবর্তী বাসিন্দাদের সরিয়ে নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। গভর্নর রন ডিসান্টিস সতর্ক করে বলেছেন, ‘আপনাদের এখনই নিরপদ আশ্রয়ে যেতে হবে।’

রাজ্যের ৬৭টি কাউন্টির ২৮টি ঝুঁকিপূর্ণ এলাকা থেকে লোকজন সরিয়ে নেওয়া হচ্ছে। কিছু কিছু জায়গায় ১০ থেকে ১৫ ফুট পর্যন্ত জলোচ্ছ্বাস হতে পারে। জর্জিয়াসহ আরও কয়েকটি স্থানে ৪ থেকে ৮ ইঞ্চি পর্যন্ত ভারী বৃষ্টিপাতের পূর্ভাবাস রয়েছে। অনেকে ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ করে দিয়েছে। বাড়ি-ঘরের দরজায় বালুর বস্তা রাখাসহ প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছে বাসিন্দার।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ঘূর্ণিঝড়ের খোঁজ রাখছেন বলে জানিয়েছে হোয়াইট হাউজ। উদ্ধার তৎপরতায় অতিরিক্তি জরুরি পরিষেবার সদস্য নামানো হয়েছে।   সূত্র: সিএনএন, দ্য গার্ডিয়ান