২৪ ঘণ্টায় নতুন ডেঙ্গু রোগী ১১৮ জন

ডেঙ্গু-১গত ২৪ ঘণ্টায় (৯ নভেম্বর সকাল ৮টা থেকে ১০ নভেম্বর সকাল ৮টা) নতুন করে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ১১৮ জন। এর আগে ২৪ ঘণ্টায় রোগী সংখ্যা ছিল ১৪৩ জন। রবিবার (১০ নভেম্বর) স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম থেকে  এই তথ্য জানা গেছে।

কন্ট্রোল রুম আরও জানায়, একই সময়ে দেশের হাসপাতালগুলো থেকে চিকিৎসা নিয়ে ছাড়পত্র নিয়েছেন ১৪০ জন। কন্ট্রোল রুম আরও জানায়, ৭ নভেম্বর হাসপাতালে ভর্তি ছিল ১৯৮ জন, ৬ নভেম্বর ছিল ১৮৪ জন, ৫ নভেম্বর ছিল ১৮৯ জন, ৪ নভেম্বর ছিল ১৭৪ জন ও ৩ নভেম্বর এ সংখ্যা ছিল ১৮৪ জন।

কন্ট্রোল রুমের সহকারী পরিচালক ডা. আয়শা আক্তার জানান, হাসপাতালে ভর্তি হওয়া ১১৮ জনের মধ্যে রাজধানী ঢাকার ২৯ টি বেরসরকারি ও ১২টি সরকারি ও স্বায়ত্তশাসিত হাসপাতালে ভর্তি হয়েছেন ৪৮ জন। সারাদেশের হাসপাতালে ভর্তি হয়েছেন ৭০ জন। ছাড়পত্র পাওয়া রোগীদের মধ্যে ঢাকা মহানগরীর হাসপাতাল থেকে ছাড়পত্র নিয়েছেন ৬৪ জন। সারাদেশের হাপসাতাল থেকে ছাড়পত্র নিয়েছেন ৭৬ জন।

সারাদেশে বর্তমানে মোট ভর্তি আছেন ৭৭৪ জন, এর মধ্যে ঢাকায় রয়েছেন ৩২৬ জন আর ঢাকার বাইরে আছেন ৪৪৮ জন। সারাদেশে ইতোমধ্যে ৯৯ শতাংশ ডেঙ্গু রোগী চিকিৎসা নিয়েছেন।

প্রসঙ্গত, চলতি বছরের শুরু থেকে এখন পর্যন্ত ডেঙ্গুতে মোট ৯৭ হাজার ৮০১ জন মানুষ ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন বলে জানায় কন্ট্রোল রুম। এর মধ্যে এখন পর্যন্ত ৯৬ হাজার ৭৭৬ জন চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছেন।

এদিকে, ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ২৫১জনের মৃত্যুর তথ্য সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানে (আইইডিসিআর) পাঠানো হয়। সেখান থেকে ১৭৯টি মৃত্যু পর্যালোচনা করে প্রতিষ্ঠানের ডেথ রিভিউ কমিটি ১১২টি মৃত্যুর তথ্য নিশ্চিত করেছে।

স্বাস্থ্য অধিদফতরের কন্ট্রোল রুমের হিসাব থেকে জানা যায়, এই বছরের জানুয়ারিতে ডেঙ্গুতে আক্রান্ত হন ৩৮ জন, ফেব্রুয়ারিতে ১৮ জন, মার্চে ১৭ জন, এপ্রিলে ৫৮ জন, মেতে ১৯৩ জন, জুনে এক হাজার ৮৮৪ জন, জুলাইতে ১৬ হাজার ২৫৩ জন, আগস্টে ৫২ হাজার ৬৩৬ জন, সেপ্টেম্বরে ১৬ হাজার ৮৫৬ জন, অক্টোবরে আট হাজার ১৪৩ জন ও নভেম্বরে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন এক হাজার ৯৭ জন।