বছরের প্রথম ১৩ দিনে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ১৪৫ জন

ডেঙ্গু রোগী (ফাইল ছবি)চলতি বছরের এক জানুয়ারি থেকে সোমবার (১৩ জানুয়ারি) পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ১৪৫ জন। আর এই সময়ে হাসপাতাল থেকে চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছেন ৯৯ জন। সোমবার স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম এ তথ্য জানায়।

কন্ট্রোল রুম জানায়, গত ২৪ ঘণ্টায় (১২ জানুয়ারি সকাল ৮টা থেকে ১৩ জানুয়ারি সকাল ৮টা) ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ১০ জন। তবে এই ১০ জনই রাজধানী ঢাকার ভেতরে জানিয়ে কন্ট্রোল রুমের সহকারী পরিচালক ডা. আয়শা আক্তার বলেন, ঢাকার বাইরে গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়ে হাসপাতালে কেউ ভর্তি হয়নি।

তিনি আরও জানান, বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি আছেন ৪৬ জন। এরমধ্যে রাজধানী ঢাকার ২৯টি বেসরকারি ও ১২টি সরকারি ও স্বায়ত্তশাসিত হাসপাতালে ভর্তি আছেন ৪২ জন আর ঢাকা মহানগরী ছাড়া ঢাকাসহ আট বিভাগের হাসপাতালে ভর্তি আছেন চার জন।

এদিকে, ২০১৯ সালে ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে ১৬৪ জন মারা গেছেন বলে জানিয়েছে সরকারের জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। আইইডিসিআরের কাছে বিভিন্ন হাসপাতাল থেকে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ২৬৬টি মৃত্যুর তথ্য পাঠানো হয়। তার মধ্যে ২৬৩টি ঘটনা পর্যালোচনা করে ১৬৪টি মৃত্যু ডেঙ্গুজনিত বলে নিশ্চিত করেছে ডেঙ্গুতে মৃত্যুর ঘটনায় গঠিত ডেথ রিভিউ কমিটি। আর গত বছরের এক জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন এক লাখ এক হাজার ৩৫৪ জন।