ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি প্রত্যাহার নিয়ে যা জানালো ঢামেক কর্তৃপক্ষ

কর্মবিরতি প্রত্যাহার করে কাজে যোগ দিয়েছেন ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালের ইন্টার্ন চিকিৎসকরা। সোমবার (১৫ আগস্ট) দুপুরে প্রশাসনিক ভবনের সভা কক্ষে সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। সভায় হাসপাতাল পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল নাজমুল হক, ভারপ্রাপ্ত উপপরিচালক আশরাফুল আলমসহ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

গত ৮ আগস্ট শহীদ মিনার চত্বরে একজন ইন্টার্ন চিকিৎসক লাঞ্ছিত হওয়ার প্রতিবাদে কর্মবিরতি পালন করছিলেন ঢামেকের ইন্টার্ন চিকিৎসকরা। পরে ১৪ আগস্ট ইন্টার্ন চিকিৎসক নেতৃবৃন্দ, প্রফেশনাল নেতৃবৃন্দ, ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ মিলে বিষয়টি নিষ্পত্তি করেন এবং ইন্টার্ন চিকিৎসকরা কাজে যোগ দেন। 

কর্মবিরতি প্রত্যাহার প্রসঙ্গে হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, ৮ আগস্ট রাত সাড়ে ৯টার দিকে হাসপাতাল ক্যাম্পাসের বাইরে শহীদ মিনার চত্বরে ঢামেকের একজন ইন্টার্ন চিকিৎসককে লাঞ্ছিত করা হয়। তার পরিপ্রেক্ষিতে যথাযথ কর্তৃপক্ষকে জানানোর পর স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক নিজে উপস্থিত হয়ে পরিচালক মহোদয়, বিভাগীয় প্রধানবৃন্দ, কলেজের অধ্যক্ষ এবং ইন্টার্ন চিকিৎসক পরিষদের নেতাদের সঙ্গে আলোচনা করেন। লাঞ্ছিত চিকিৎসক অভিযোগ করেছিলেন, অভিযুক্ত ব্যক্তি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র হতে পারেন, সে জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসির সঙ্গে যোগাযোগ করা হয়। পরে আন্দোলনরত চিকিৎসদের চাহিদার প্রেক্ষিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসির  সঙ্গে তাদের সাক্ষাৎ করানো হয়। ঢাবি ভিসি এ ব্যাপারে যথাযথ ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিলে তারা ধর্মঘট প্রত্যাহার করেন।

ঢামেক কর্তৃপক্ষ আরও জানায়, এ ব্যাপারে যথাযথ ব্যবস্থা নিতে শাহবাগ থানা আদেশ দেয়। ইতোমধ্যে শাহবাগ থানায় সাধারণ ডায়েরি করা হয়েছে। এছাড়া স্বাস্থ্যমন্ত্রীও এ ব্যাপারে পদক্ষেপ নিতে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে কথা বলেছেন। স্বরাষ্ট্রমন্ত্রী পুলিশি কার্যক্রম জোরদারের ব্যবস্থা করেন। এরই ধারাবাহিকতায় পুলিশ সন্দেহভাজন কয়েকজনকে আটক করে প্রাথমিকভাবে জিজ্ঞাসাবাদ করে।