অতিরিক্ত মোবাইল ব্যবহারে স্ট্রোকের ঝুঁকি বাড়ে: বিএসএমএমইউ উপাচার্য

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেছেন, ‘মোবাইল ফোন কম ব্যবহার করতে হবে। অধিক সময় মোবাইল ফোন নিয়ে বসে থাকলে স্ট্রেস বেড়ে গিয়ে হৃদরোগের ঝুঁকি বৃদ্ধি পেতে পারে।’

রবিবার (৩০ অক্টোবর) বিএসএমএমইউ-এ বিশ্ব স্ট্রোক দিবসে শোভাযাত্রা ও আলোচনা সভায় এসব কথা বলেন তিনি। এ সময় স্ট্রোক রোধে মোবাইল ফোন কম ব্যবহারের তাগিদ দেন অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ।

দ্রুত সময়ে স্ট্রোকের রোগীদের হাসপাতালে নেওয়া সম্ভব হলে অনেক মৃত্যু ঠেকানোর পাশাপাশি বিকলাঙ্গ হওয়াও রোধ করা যাবে বলে জানান অধ্যাপক শারফুদ্দিন আহমেদ। তিনি বলেন, ‘স্ট্রোকের রোগের চিকিৎসা করার চেয়ে স্ট্রোক প্রতিরোধ করা জরুরি। এজন্য সবাইকে সচেতন হতে হবে। খাবারে লবণ না খাওয়া, ডায়াবেটিস কন্ট্রোল করা, নিয়মিত শরীর চর্চা করা, স্ট্রেস না নেওয়া, ধূমপান না করার উপর জোর দিতে হবে।’

এদিন ‘জানুন স্ট্রোকের লক্ষণ, মিনিটেই বাঁচিয়ে দিন বহু জীবন’ স্লোগান নিয়ে বিএসএমএমইউ-তে ‘বিশ্ব স্ট্রোক দিবস-২০২২’পালিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ‘বি ব্লকে’ দিবসটি উপলক্ষে নিউরো মেডিসিন ও নিউরো সার্জারি বিভাগ পৃথক দুটি গণ সচেতনতামূলক শোভাযাত্রা ও সাড়ে ১০টায় শহীদ ডা. মিল্টন হলে নিউরো সার্জারি বিভাগ একটি বৈজ্ঞানিক সেমিনার আয়োজন করা হয়। সাড়ে ১১টায় বিএসএমএমইউর নিউরোলজি বিভাগও বিশ্ব স্ট্রোক দিবস উপলক্ষে একটি গণ সচেতনতামূলক শোভাযাত্রা বের করে। শোভাযাত্রাটি বিশ্ববিদ্যালয়ের বি-ব্লক থেকে শুরু হয়ে বটতলা, এ-ব্লক, টিএসসি প্রদক্ষিণ করে ডি-ব্লক গিয়ে শেষ হয়।

সেমিনারে সভাপতিত্ব করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের নিউরো সার্জারি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. আখলাক হোসেন খান। এতে বিশেষ অতিথি হিসেবে স্ট্রোকের চিকিৎসা সেবা ব্যবস্থাপনা নিয়ে বক্তব্য দেন বাংলাদেশ সোসাইটি অব নিউরো সার্জনসের সভাপতি ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সার্জারি অনুষদের ডিন অধ্যাপক ডা. মোহাম্মদ হোসেন।

বৈজ্ঞানিক সেমিনারে নিউরো সার্জারি বিভাগের অধ্যাপক ডা. হারাধন দেবনাথ, সহযোগী অধ্যাপক ডা. কে এম তারিকুল ইসলাম, সহযোগী অধ্যাপক ডা. শামসুল আলম ও সহকারী অধ্যাপক ডা. মো. রকিবুল ইসলাম পৃথক চারটি প্রবন্ধ উপস্থাপন করেন।

এ সময় উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ডা. মো. হাবিবুর রহমান দুলাল, নিউরোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. আবু নাসার রিজভী, ইন্টারনাল মেডিসিন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. সোহেল মাহমুদ আরাফাত, নিউরো সার্জারি বিভাগের অধ্যাপক ডা. ধীমান চৌধুরী, অধ্যাপক ডা. মওদুদুল হক, অধ্যাপক ডা. আইউব আনসারী, অধ্যাপক ডা. সুকৃতি দাস, সহযোগী অধ্যাপক ডা. রেজাউল আমিন ও ডা. খায়রুন নবী খান,  নিউরোলজি বিভাগের অধ্যাপক ডা. হাসান জাহিদুর রহমান, অধ্যাপক ডা. কনোজ কুমার বর্মন, অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ, অধ্যাপক ডা. সুভাষ কান্তি দে প্রমুখ।