অ্যাম্বুলেন্সের জন্য আলাদা লেন করতে হবে: বিএসএমএমইউ উপাচার্য

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেছেন, রোগীর স্বার্থে জীবন বাঁচানোর জন্য সরকারের উচিত সড়কে অ্যাম্বুলেন্স দ্রুত চলাচলের জন্য উদ্যোগ গ্রহণ করা। বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার দ্বারা অনেক অসাধ্য সাধন হয়েছে। আমি বিশ্বাস করি, তার হাতেই সড়ক, মহাসড়কে অ্যাম্বুলেন্স চলাচলের জন্য আলাদা লেন চালু হবে।

বুধবার (২ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের শহীদ ডা. মিল্টন হলে ‘নিউ হরিজন ট্রিটমেন্ট ইন ইন্টারভেনশন কার্ডিওলজি’ শীর্ষক সেমিনারে তিনি এ কথা বলেন।

অধ্যাপক শারফুদ্দিন বলেন,  হৃদরোগে আক্রান্ত ব্যক্তিকে দ্রুত চিকিৎসাসেবা কেন্দ্রে নিয়ে যেতে হবে। হার্ট অ্যাটাকের রোগীর চিকিৎসার জন্য দেড় ঘণ্টার মধ্যে চিকিৎসা দিতে পারলে সম্পূর্ণ সুস্থ করা সম্ভব। এরপরেও যদি দেরি করা হয় তবে চার ঘণ্টার মধ্যেই রোগী হাসপাতালে নেওয়া উচিত। এসময়কে বলা হয় গোল্ডেন টাইম। বাংলাদেশের প্রেক্ষাপটে রোগীর গোল্ডেন টাইমে চিকিৎসার অন্তরায় রয়েছে যানজট।

সেমিনারে বলা হয়, প্রতিবছর বাংলাদেশসহ সারাবিশ্বে হৃদরোগজনিত জটিলতায় সবচেয়ে বেশি মানুষের মৃত্যু হয়। এছাড়া বাংলাদেশে খুব অল্প বয়সে হৃদরোগের প্রকোপ দেখা যায়। বিশাল এই মৃত্যুর বেড়াজাল থেকে মানুষকে মুক্ত করার প্রয়াসে আধুনিক বিশ্বের সাথে তালমিলিয়ে বাংলাদেশও চিকিৎসাবিজ্ঞানে এগিয়েছে।

এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিশ্ববিদ্যালয়ের হৃদরোগ বিভাগের অধ্যাপক ডা. এসএম মোস্তফা জামান। সেমিনারে প্যানেল অব এক্সপার্ট  হিসেবে মতামত ব্যক্ত করেন উপ-উপাচার্য ( গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. জাহিদ হোসেন, হৃদরোগ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. একে এম ফজলুর রহমান, ইন্টারনাল মেডিসিন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. সোহেল মাহমুদ আরাফাত।

এসময় হৃদরোগ বিভাগসহ বিভিন্ন অনুষদের ডিন, বিভিন্ন বিভাগের চেয়ারম্যান,  বিভিন্ন বিভাগের বিভিন্ন স্তরের শিক্ষক,  চিকিৎসকরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের সেন্ট্রাল সেমিনারের আহ্বায়ক অধ্যাপক ডা. বেলায়েত হোসেন সিদ্দিকী। সেমিনারটি সঞ্চালনা করেন রেসপিরোটরি সহযোগী অধ্যাপক ডা.  সম্প্রীতি ইসলাম।