যাত্রীসেবার মানে এশিয়ায় সেরা ভারতের দুই বিমানবন্দর

দিল্লি বিমানবন্দর ও মুম্বাই বিমানবন্দরআকাশপথে ভ্রমণের জন্য বিমানবন্দরগুলোর সেবার মান নিয়ে যাত্রীদের সন্তুষ্টি মূল্যায়ন করে এয়ারপোর্ট কাউন্সিল ইন্টারন্যাশনাল (এসিআই)। তাদের আয়োজনে ২০১৭ সালের এয়ারপোর্ট সার্ভিস কোয়ালিটি অ্যাওয়ার্ডসের বিজয়ী তালিকা প্রকাশিত হলো। কানাডার হ্যালিফ্যাক্সে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে সবাইকে অভিনন্দন জানান এসিআই ওয়ার্ল্ডের মহাপরিচালক অ্যাঞ্জেলা জিটেন্স।

সেবার মান বিবেচনায় এশিয়া-প্যাসিফিক অঞ্চল থেকে যৌথভাবে সেরা হয়েছে দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দর ও মুম্বাইয়ের ছত্রপতি শিবাজি আন্তর্জাতিক বিমানবন্দর। প্রতি বছর ২০ লাখের বেশি যাত্রী যাতায়াত করে এমন বিমানবন্দরগুলোর মধ্যে এশিয়ায় সেরার স্বীকৃতি পেলো এই দুটি স্থান। এছাড়া আকার অনুযায়ী সেরা বিমানবন্দরের তালিকায় চার কোটিরও বেশি যাত্রীর রুটেও যৌথভাবে প্রথম স্থানে আছে দিল্লি ও মুম্বাই।

বছরে ২০ লাখের বেশি যাত্রীর রুটগুলোর মধ্যে অন্যান্য অঞ্চলে সেরা হয়েছে আফ্রিকায় মরক্কোর মোহাম্মদ ভি আন্তর্জাতিক বিমানবন্দর, ইউরোপে রাশিয়ার সোচি আন্তর্জাতিক বিমানবন্দর, মধ্যপ্রাচ্যে আবুধাবি আন্তর্জাতিক বিমানবন্দর, উত্তর আমেরিকায় যৌথভাবে ইন্ডিয়ানপোলিস আন্তর্জাতিক বিমানবন্দর ও জ্যাকসনভিল আন্তর্জাতিক বিমানবন্দর, লাতিন আমেরিকান-ক্যারিবিয়ান অঞ্চলে হোসে জোয়াক্যু ডি ওলমেদো আন্তর্জাতিক বিমানবন্দর।

যাত্রী সংখ্যা অনুযায়ীও স্বীকৃতি দেওয়া হয়েছে সেরা বিমানবন্দরগুলোকে। যেমন বছরে ২০ থেকে ৫০ লাখ যাত্রীর রুটের ক্ষেত্রে সেরা হয়েছে ভারতের লক্ষ্মৌর চৌধুরী চরণ সিং বিমানবন্দর। ৫০ লাখ থেকে দেড় কোটি যাত্রীর রুটে প্রথম স্থানে আছে ভারতের রাজীব গান্ধী হায়দরাবাদ আন্তর্জাতিক বিমানবন্দর। তৃতীয় হয়েছে যৌথভাবে ভারতের কোচি আন্তর্জাতিক বিমানবন্দর, কলকাতার নেতাজি সুভাষ চন্দ্র বোস আন্তর্জাতিক বিমানবন্দর ও পুনে আন্তর্জাতিক বিমানবন্দর।

এছাড়া দেড় কোটি থেকে আড়াই কোটি যাত্রী ও আড়াই কোটি থেকে চার কোটি যাত্রীর রুটেও বিশ্বের বিভিন্ন বিমানবন্দরকে পুরস্কৃত করা হয়। আকার ও অঞ্চল অনুযায়ী সেরা বিমানবন্দরগুলোও পেয়েছে এসিআই’র স্বীকৃতি।

বছরে ২০ লাখের কম যাত্রীর রুটে সেরা বিমানবন্দরের তালিকায় এশিয়া-প্যাসিফিক অঞ্চলে সেরা হয়েছে ভারতের ইনদোরে অবস্থিত দেবী আহিল্যা বাই হলকার বিমানবন্দর। এ বিভাগে আফ্রিকায় জর্জ বিমানবন্দর (দক্ষিণ আফ্রিকা), ইউরোপে মারসিয়া-সান হাভিয়ার বিমানবন্দর (স্পেন), উত্তর আমেরিকায় পোর্টল্যান্ড আন্তর্জাতিক বিমানবন্দর (মেইন, যুক্তরাষ্ট্র), লাতিন আমেরিকা-ক্যারিবিয়ান অঞ্চলে মাজাতলান আন্তর্জাতিক বিমানবন্দর (মেক্সিকো) সেরা হয়েছে।

অঞ্চলভেদে সবচেয়ে উন্নত বিমানবন্দরের তালিকায় এশিয়া-প্যাসিফিকে প্রথম হয়েছে ভারতের আহমেদাবাদের সরদার বল্লভভাই প্যাটেল আন্তর্জাতিক বিমানবন্দর। এছাড়া আফ্রিকায় জোমো কেনিয়াট্টা আন্তর্জাতিক বিমানবন্দর (নাইরোবি, কেনিয়া), ইউরোপে জাগরেব বিমানবন্দর (ক্রোয়েশিয়া), লাতিন আমেরিকা-ক্যারিবিয়ান অঞ্চলে বেলো হরিজন্তে তানক্রেদো নিভস আন্তর্জাতিক বিমানবন্দর (ব্রাজিল), মধ্যপ্রাচ্যে দুবাই আন্তর্জাতিক বিমানবন্দর (সংযুক্ত আর আমিরাত) ও উত্তর আমেরিকায় সেরা হয়েছে ক্লিভল্যান্ড হপকিন্স আন্তর্জাতিক বিমানবন্দর (ওহাইও, যুক্তরাষ্ট্র)।