যাত্রী আকর্ষণীয় মনে হলে সহকর্মীদের কোড শব্দে জানান বিমানবালা

The simple diversion sees the flight attendants identity the passengers they fancyফ্লাইটে দায়িত্ব পালনের সময় কেবিন ক্রু’দের খুব মনোযোগী দেখতে চায় বিমান যাত্রীরা। তবে কাজের ফাঁকে চলতে থাকে তাদের একটি মজার খেলা!

বিমান আকাশে ওড়ার সময় যাত্রীদের দেখাশোনা করে থাকেন বিমানবালারা। খাবার থেকে শুরু করে সবার যত্নআত্তির যেন কমতি না হয় সেদিকে সারাক্ষণ খেয়াল থাকে তাদের।

অবশ্য কঠোর পরিশ্রমের মাঝেও নিজেদের মধ্যকার নানান রসিকতায় মাতেন ফ্লাইট অ্যাটেনড্যান্টরা। বিশেষ করে একটি খেলা বেশ উপভোগ করেন তারা। আকাশযাত্রা একেবারে শেষে এটি খেলেন বিমানবালারা।

সাধারণত বিমান অবতরণের পর যাত্রীরা নামতে শুরু করেন। তখন দরজায় দাঁড়িয়ে তাদের বিদায় জানান কেবিন ক্রুরা। যেভাবে তারা গুডবাই বলেন, আদতে তা বিমানবালাদের একে অপরের সঙ্গে খেলারই অংশ! আচরণে কোন যাত্রীকে তাদের আকর্ষণীয় মনে হয়েছে তা চেনা কিংবা বোঝানোই এই খেলার অংশ।

Some code words have a much more sinister meaningকেবিন ক্রু সদস্যরা সহকর্মীদের কাছে নিজেদের অনুভূতি প্রকাশের জন্য নির্দিষ্টভাবে একটি কোড শব্দ ব্যবহার করেন। যাত্রীদের অজানা এই গোপন তথ্য উন্মোচন হয়েছে অনলাইনে।

যুক্তরাজ্যের কেবিন ক্রু ফোরাম কেবিনক্রু ডটকমে একজন বিমানবালা লিখেছেন, ‘বিমান যাত্রীরা নামার সময় বিদায়বেলায় উচ্চারিত সম্ভাষণের এই খেলা শুরু হয়। দরজায় দাঁড়িয়ে গুডবাই, বাই, থ্যাঙ্ক ইউ, টেক কেয়ার ইত্যাদি বলি আমরা। তাদের মধ্যে কাউকে আকর্ষণীয় কিংবা অভিনব মনে হলে ফ্লাইট অ্যাটেনড্যান্টরা বলে থাকেন, চিরিও! সহকর্মীদের সঙ্গে এই খেলায় অংশ নিতেই হবে। এই চ্যালেঞ্জই কাজের প্রতি মনোযোগ ধরে রাখে আমাদের।’

Cabin crew will use this one code word if they like youতবে কেবিন ক্রু’দের মুখ থেকে রসিকতার সুরেই সব কোড শব্দ ব্যবহার হয় তা নয়। কোনও যাত্রী বিরক্ত করে থাকলে তাকে পরোক্ষভাবে লজ্জা দিয়ে থাকেন অনেক বিমানবালা।
ফ্লাইয়ারটক ডটকমে ক্রুড টক কলামের লেখক ফ্লাইট অ্যাটেনড্যান্ট আমন্ডা প্লেভা একটি কোড শব্দের ব্যাখ্যা দিয়েছেন। তা হলো ‘ক্রপডাস্টিং’। যুক্তরাজ্যের দ্য সান পত্রিকাকে তিনি জানান, ‘ক্রপডাস্টিং’ মানে ‘ডিসগাস্টিং’। কোনও যাত্রী খুব অভদ্র আর কঠিন আচরণ করে থাকলে এই কোড শব্দ ব্যবহার করেন তারা।
সূত্র: সানডে এক্সপ্রেস