বিমানবন্দর এলাকা থেকে মানব পাচারকারী গ্রেফতার



র‌্যাবের হাতে আটক মানবপাচারকারীহজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর এলাকা থেকে মো. তাজুল ইসলাম (৩৫) নামে এক মানবপাচারকারীকে গ্রেফতার করেছে র‌্যাব-১। মঙ্গলবার রাতে তাকে গ্রেফতার করা হয়। র‌্যাবের মিডিয়া উইংয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।
বিজ্ঞপ্তিতে জানানো হয়, তাজুল ইসলাম গত ৩০ জুলাই মানিকগঞ্জের সিংগাইর উপজেলার মো. জাহাঙ্গীর নামে এক যুবককে মালয়শিয়া পাঠায়। এরপরে তাকে বিদেশি দালালের মাধ্যমে মালেশিয়ায় আটক রেখে নির্যাতন করে। তাকে জিম্মি করে তার বাবা মো. সজ্জব আলীর কাছ থেকে ২ লাখ ৩০ হাজার টাকা নিয়ে দক্ষিণখানে আসতে বলে। সজ্জব আলী তাদের কথামতো টাকা নিয়ে দক্ষিণখান গেলে পাচার চক্রের মো. জুলফিকার আলী (সাজু) (২৮), মো. মোকসেদুল হাসান (সোহাগ) (৩৭) ও মো. আব্দুল বাতেন (৩৪) কে গ্রেফতার করে র‌্যাব। ওই ঘটনার পর মো. সজ্জব আলী বাদী হয়ে গ্রেফতারকৃত ও পলাতক আসামি মো. তাজুল ইসলামের বিরুদ্ধে দক্ষিনখান থানায় গত ১১ আগস্ট ‘মানব পাচার প্রতিরোধ ও দমন আইন ২০১২’-এর-৭ ধারায় মামলা দায়ের করেন। এরপর র‌্যাব তাজুলকে ধরতে অভিযান চালায়। সোমবার র‌্যাব তাকে গ্রেফতার করতে সক্ষম হয়।
তাজুলের স্বীকারোক্তির বরাত দিয়ে র‌্যাব জানায়, সে মানব পাচারকারী দলের একজন সক্রিয় সদস্য। এই চক্রটি বেশি বেতনের কথা বলে দেশের বিভিন্ন স্থান থেকে লোক সংগ্রহ করে বিদেশে পাঠায়। এরপর বিদেশে তাদের জিম্মি করে বাংলাদেশে থাকা স্বজনদের কাছ থেকে মুক্তিপণ আদায় করে।