জঙ্গিবাদে অর্থায়নের অভিযোগে আটক ১১

জঙ্গিবাদে অর্থায়নের অভিযোগে সফটওয়্যার কোম্পা‌নি ওয়াইমি’র ৭ জনসহ ১১ জনকে আটক করেছে র‌্যাব-৪। শনিবার ভোরে ঢাকা, রাজশাহী, খুলনার বিভিন্ন এলাকা থেকে তাদের আটক করা হয়।

জঙ্গিবাদে অর্থায়নের অভিযোগে আটক ১১আটককৃতরা হলেন- মো. হেলাল উদ্দিন (২৯), আল আমিন (২৩), ফয়সাল ওরফে তুহিন (৩৭), মঈন খান (৩৩), আমজাদ হোসেন (৩৪), নাহিদ (৩০), তাজুল ইসলাম (২৭), জাহেদুল্লাহ (২৯), আল মামুন (২০), আল আমিন (২৩) ও টলি নাথ (৪০)।

শনিবার র‌্যাব মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান র‌্যাবের মুখপাত্র মুফতি মাহমুদ খান। তিনি বলেন, ‘স্পেনের আইটি কোম্পানি সিনটেক ও বাংলাদেশের ওয়াইমি একই মালিকের প্রতিষ্ঠান। মালিকের নাম আতাউল হক সবুজ। সে স্পেনে বসবাস করে। তার কোম্পানি সিনটেকের মাধ্যমে ওয়াইমি অর্থ পাঠাতো। যার ৪৭ শতাংশ বেতন ও অবকাঠামোগত কাজে ব্যয় হতো। বাকিটা জঙ্গিবাদে অর্থায়ন হতো।’

আটকদের মধ্যে ৭জন ওয়াইমির ও বাকিরা অন্য প্রতিষ্ঠানের। র‌্যাব মুখপাত্র আরও জানান, একই মালিকের দুই প্রতিষ্ঠানে স্পেন ও বাংলাদেশে দুই দেশের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী একইসঙ্গে অভিযান পরিচালনা করে। স্পেনে আতাউল হক সবুজকেও আটক করা হয়েছে। প্রয়োজনে আইনি প্রক্রিয়ার মাধ্যমে সবুজকে দেশে এনে জিজ্ঞাসাবাদ করা হবে, বলেও জানান তিনি।

প্রতিষ্ঠানে কর্মকর্তরা কিভাবে জঙ্গি অর্থায়নে জড়িত এমন প্রশ্নে র‌্যাব মুখপাত্র বলেন, ‘আমরা সমস্ত তথ্য-প্রমাণের ভিত্তিতে তাদের আটক করেছি। বাকি বিস্তারিত তথ্য অধিকতর তদন্তের পর জানানো হবে।’