পান্থপথে বিস্ফোরণ: বোমার কারিগর মামুন গ্রেফতার

নব্য জেএমবির বোমা তৈরির কারিগর মামুন নব্য জেএমবির বোমা তৈরির কারিগর মামুনকে (২১) গ্রেফতার করেছে কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্স ন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিট। রবিবার (৩১ ডিসেম্বর) রাত সাড়ে ৭টায় উত্তরার হাউজ বিল্ডিং এলাকা থেকে পুলিশ সদর দফতরের এলআইসি শাখা ও বগুড়া পুলিশের সহায়তায় তাকে গ্রেফতার করা হয়।
গত ১৫ আগস্ট ঢাকার পান্থপথের হোটেল ওলিও ইন্টারন্যাশনালে পুলিশের অভিযানে সাইফুল নামে যে জঙ্গি নিহত হয় তাকে বোমা তৈরি করে তা সরবরাহ করেছিল মামুন। আটকের পর তাকে ১৫ আগস্টের মামলায় গ্রেফতার দেখিয়ে সোমবার (১ জানুয়ারি) আদালতে পাঠানো হয়েছে।
সিটিটিসি ইউনিটের অতিরিক্ত উপ কমিশনার আব্দুল মান্নান বিষয়টি নিশ্চিত করেছেন।
সিটিটিসি’র কর্মকর্তারা জানান, মামুন নব্য জেএমবির শীর্ষ পর্যায়ের একজন নেতা। সে বোমা তৈরিতে খুবই দক্ষ। নৌ বাহিনীর সাবেক সদস্য নব্য জেএমবির আরেক শীর্ষ নেতা মাহাফুজের কাছ থেকে বোমা তৈরির প্রশিক্ষণ নেয় সে। এরপর থেকে সে নিজেই রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন জঙ্গি আস্তানায় গিয়ে বোমা তৈরি করতো।
গ্রেফতারের পর প্রাথমিক জিজ্ঞাসাবাদে মামুন জানিয়েছে সে আবীর ওরফে মুয়াজ নামে এক জঙ্গির মাধ্যমে নব্য জেএমবিতে যোগ দেয়। আবীর গত বছর গাজীপুরের পাতারটেকের অভিযানে মারা গেছে। 
সিটিটিসি’র কর্মকর্তারা আরও জানান, মামুনের বাড়ি ঢাকার উত্তরা এলাকায়। সেখানেই সে বড় হয়েছে। উত্তরার টাউন কলেজ থেকে গত বছর এসএসসি পরীক্ষায় অংশ নিয়ে অকৃতকার্য হয় মামুন। এরপরই সে কথিত হিজরতের উদ্দেশে বাড়ি ছাড়ে। সে প্রায় দুই বছর বিভিন্ন আস্তানায় আত্মগোপন করেছিল।