ধানমন্ডিতে দুই প্রতিষ্ঠানকে জরিমানা

ঢাকারাজধানীর ধানমন্ডিতে নান্দোস ও ক্রিমসনকাপ ক্যাফে নামের দুটি প্রতিষ্ঠানকে চার লাখ টাকা জরিমানা ও একজনকে ১৫ দিনেরর কারাদণ্ড দেওয়া হয়েছে। অস্বাস্থ্যকর ও নোংরা পরিবেশে খাবার তৈরি এবং বিএসটিআইয়ের অনুমোদনহীন খাবার বিক্রির দায়ে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ভ্রাম্যমাণ আদালত এই দণ্ড দিয়েছেন।

বৃহস্পতিবার (৩১ মে) দুপুর দেড়টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ধানমন্ডি ২৭ নম্বরে এই দুটি প্রতিষ্ঠানে ভ্রাম্যমাণ আদালতের অভিযান চালানো হয়। আদালত পরিচালনা করেন ডিএমপির নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মশিউর রহমান।

নান্দোস রেস্টুরেন্টে রান্নার সস খাবারে পরিবেশন করার দায়ে ১ লাখ টাকা এবং অস্বাস্থ্যকর ও নোংরা পরিবেশে খাবার তৈরির অপরাধে আরও ১ লাখ টাকা জরিমানা করা হয়। এছাড়াও নান্দোসের ম্যানেজার আবু সিদ্দিকুর রহমান মজুমদারকে ১৫ দিনের কারাদণ্ড দেওয়া হয়।

এছাড়া ধানমন্ডি ২৭-এর নাসিম স্কয়ারের ক্রিমসনকাপ ক্যাফেতে অভিযান পরিচালনা করা হয়। বিএসটিআইয়ের অনুমোদন ছাড়াই প্রতিষ্ঠানটির নিজস্ব উৎপাদিত বিস্কুট বিক্রি করা এবং খাবারের গায়ে বিএসটিআইয়ের লোগো, উৎপাদন-মেয়াদোত্তীর্ণ তারিখ না থাকায় ২ লাখ টাকা জরিমানা করা হয়।

বাংলা ট্রিবিউনকে তিনি বলেন, ‘‘নান্দোসে অভিযানে গিয়ে আমরা দেখতে পাই, রান্না করার জন্য বাইরে থেকে আমদানি করা ‘পেরি পেরি’ নামের সস খাবারের সঙ্গে ভোক্তাদের পরিবেশন করছে। বাংলাদেশে আনার সময় দেশের একমাত্র মাননিয়ন্ত্রণ সংস্থা বিএসটিআই থেকে একটি ছাড়পত্র নেওয়া হয়। তবে, সেটা শুধু রান্নায় ব্যবহারের জন্য। তারা রান্নায় ব্যবহারের অনুমতি নিয়ে প্যাকেটজাত করে ফ্রাইড রাইস, পেরি পেরি চিকেনসহ নানা খাবারের সঙ্গে পরিবেশন করছে। এছাড়াও তাদের রান্নাঘরে অস্বাস্থ্যকর ও নোংরা পরিবেশ দেখা যায়। রান্নার সস খাবারের সঙ্গে পরিবেশনের বিষয়ে তারা কোনও কাগজপত্র দেখাতে পারেনি। এরজন্য বিএসটিআই অধ্যাদেশ অনুযায়ী তাদের ১ লাখ টাকা এবং অস্বাস্থ্যকর পরিবেশে রান্নার জন্য ভোক্তা অধিকার সংরক্ষণ আইনে ১ লাখ টাকাসহ মোট ২ লাখ টাকা জরিমানা করা হয়েছে।’’