আপিল বিভাগে হট্টগোলের ঘটনা তদন্ত করে ব্যবস্থা নিতে আইনি নোটিশ

সুপ্রিম কোর্টপ্রধান বিচারপতির নেতৃত্বাধীন আপিল বিভাগের এজলাস কক্ষে হট্টগোলের ঘটনার তদন্ত করে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশনা চেয়ে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলসহ সংশ্লিষ্টদের একটি আইনি নোটিশ পাঠানো হয়েছে। রবিবার (৮ ডিসেম্বর) সুপ্রিম কোর্টের আইনজীবী রাশিদা চৌধুরী নিলু এই নোটিশ পাঠান।

নোটিশের সঙ্গে গত ৫ ডিসেম্বর আপিল বিভাগে বিএনপিপন্থী আইনজীবীদের হট্টগোলের ঘটনা নিয়ে বিভিন্ন পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন সংযুক্ত করা হয়েছে। একইসঙ্গে আগামী ২৪ ঘণ্টার মধ্যে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ারও অনুরোধ করা হয়েছে। এই ঘটনায় প্রয়োজনীয় ব্যবস্থা না নিলে প্রতিকার চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হবে বলেও নোটিশে উল্লেখ করা হয়েছে।

প্রসঙ্গত, গত ৫ ডিসেম্বর জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় হাইকোর্টের জামিন আবেদন খারিজের বিরুদ্ধে খালেদা জিয়ার জামিনের আপিল শুনানিতে হট্টগোলের সৃষ্টি হয়। এ সময় আপিল বিভাগের এজলাস কক্ষে টানা তিন ঘণ্টা খালেদা জিয়ার জামিন চেয়ে তার আইনজীবীরা স্লোগান দিতে থাকেন।
একপর্যায়ে বিচারপতিরা আদালত ত্যাগ করেন। তবে কিছুক্ষণ পর বিচারপতিরা এজলাসে ফিরে এলেও সেদিন তারা কোনও মামলার কার্যক্রমই পরিচালনা করেননি।