ঝড়-বৃষ্টির মধ্যেও শিক্ষানবিশ আইনজীবীদের আন্দোলন

1ঝড়-বৃষ্টি উপেক্ষা করে বাংলাদেশ বার কাউন্সিলের প্রিলিমিনারি পরীক্ষায় উত্তীর্ণ প্রায় ১৩ হাজার শিক্ষানবিশ আইনজীবী সনদ প্রদান ও এ সংক্রান্ত গেজেট প্রকাশের দাবিতে বিক্ষোভ সমাবেশ অব্যাহত রেখেছে। মঙ্গলবার (২১ জুলাই) রাজধানীর বাংলামটরস্থ বাংলাদেশ বার কাউন্সিলের অস্থায়ী কার্যালয়ের সামনে দিনভর এ বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। এসময় ঝড়-বৃষ্টি উপেক্ষা করে শিক্ষার্থীরা সনদের দাবিতে উত্তাল হয়ে ওঠে এবং বিভিন্ন স্লোগান দিতে থাকে।
সমাবেশে উপস্থিত নওগাঁ জেলা আইনজীবী সমিতির শিক্ষানবিশ শামীমুর রেজা রনি বলেন, দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরা সমাবেশ করে যাবো। এই চরম বৃষ্টিতে ভিজে যৌক্তিক দাবি আদায়ের জন্য বসে আছি। প্রধানমন্ত্রী ছাড়া আমাদের আর ভরসা নাই। আমরা তার কাছে বিনীত অনুরোধ করছি আমাদের বেকারত্ব থেকে মুক্তি দিন।
রাজশাহী জেলা আইনজীবী সমিতির শিক্ষানবিশ মোহাম্মদ মিরাজ বলেন, আজ ১৫ দিন হয়ে গেছে আমরা রোদে পুড়ে, বৃষ্টিতে ভিজে যৌক্তিক দাবি আদায়ের জন্য অহিংস আন্দোলন করে যাচ্ছি। বার কাউন্সিল আমাদের মানুষ মনে করে না। এখন আমাদের শেষ আশ্রয়স্থল প্রধানমন্ত্রী। আমরা তার কাছে অনুরোধ জানাই। আমরা প্রয়োজন হলে এভাবে রাস্তায় মরে যাবো, কিন্তু আমাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত বাড়ি ফিরবো না।
প্রসঙ্গত, পূর্বে শুধুমাত্র মৌখিক পরীক্ষার (ভাইবা) মাধ্যমে আইনজীবীদের সনদ প্রদান করা হতো। তবে দিন দিন শিক্ষার্থীদের চাপ বাড়তে থাকায় আইনজীবী হতে বর্তমানে নৈবর্ত্তিক, লিখিত ও মৌখিক পরীক্ষায় শিক্ষার্থীদের উত্তীর্ণ হতে হয়। আবার ওই তিন ধাপের যে কোনও একটি পরীক্ষায় শিক্ষার্থীরা একবার উত্তীর্ণ হলে পরবর্তী পরীক্ষায় তারা দ্বিতীয় ও শেষবারের মত অংশগ্রহণের সুযোগ পান।
তবে দ্বিতীয়বারেও অনুত্তীর্ণ হলে তাদেরকে পুনরায় শুরু থেকেই পরীক্ষায় অংশ নিতে হয়। সে অনুসারে ২০১৭ সালের ৩৪ হাজার শিক্ষার্থীর মধ্যে থেকে ৩ হাজার ৫৯০ শিক্ষার্থী এবং ২০২০ সালে প্রায় ৭০ হাজার শিক্ষানবিশ আইনজীবীর মধ্যে এমসিকিউ উত্তীর্ণ ৮ হাজার ৭৬৪ শিক্ষার্থীসহ সর্বমোট ১২ হাজার ৮৫৮ জন সনদ প্রত্যাশী দেশব্যাপী বিক্ষোভ সমাবেশ করে চলেছে।