কেরানীগঞ্জে অবৈধ ৬ ইটভাটা বন্ধ, ৪৩ লাখ টাকা জরিমানা

ঢাকার কেরানীগঞ্জে ছয়টি অবৈধ ইটভাটা বন্ধ করে দিয়েছে পরিবেশ অধিদফতরের ভ্রাম্যমাণ আদালত। এর মধ্যে একটি ইটভাটা সম্পূর্ণ ভেঙে দেওয়া হয়েছে। একইসঙ্গে আইন অমান্য করায় এসব ইটভাটার মালিককে ৪৩ লাখ টাকা জরিমানা করা হয়।

সোমবার (১৫ মার্চ) বিকালে পরিবেশ অধিদফতরের ঢাকা জেলা কার্যা‌লয়ের উপপরিচালক জহিরুল ইসলাম তালুকদার বাংলা ট্রিবিউনকে এ তথ্য নিশ্চিত করেন।

তিনি জানান, পরিবেশ অধিদফতর, পুলিশ ও ফায়ার সার্ভিসের সহযোগিতায় ঢাকা জেলার দক্ষিণ কেরানীগঞ্জ উপজেলার ব্রাক্ষ্মণকিত্তা, জাজিরা ও কোন্ডা এলাকায় পরিবেশ ও বায়ুদূষণকারী অবৈধ ৬টি ইটভাটায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। সুজন ইটভাটার মালিক পলাতক থাকায় ভ্রাম্যমাণ আদালতের ম্যাজিস্ট্রেট কাজী তামজীদ আহমেদের নির্দেশে  ইটভাটাটি সম্পূর্ণরূপে ভেঙে ফেলা হয়।

জহিরুল ইসলাম তালুকদার আরও জানান,  ওই প্রতিষ্ঠানটির বিরুদ্ধে নিয়মিত মামলা দায়ের করারও  নির্দেশ দেন তিনি। অন্য ৫টি ইটভাটার প্রয়োজনীয় কাগজপত্র না থাকার কারণে বিভিন্ন ধারায় মোট ৪৩ লাখ টাকা জরিমানা আদায় করা হয়। এসব ইটভাটার কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়েছে।

হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী, বায়ুদূষণরোধে অবৈধভাবে পরিচালিত ইটভাটা এবং প্রতিষ্ঠানগুলো বন্ধ করার লক্ষ্যে এ অভিযান  পরিচালনা করা হয়। এসময় পরিবেশ অধিদফতর ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মোসাব্বের হোসেন মুহাম্মদ রাজীব, হায়াত মাহমুদ রকিব এবং পরিদর্শক প্রতীক ইসলাম উপস্থিত ছিলেন।