তাজরীন অগ্নিকাণ্ড: মামলা পুনঃতদন্তে আবারও আদালতের নির্দেশনা

তাজরীন ফ্যাশনসতাজরীন গার্মেন্টসে অগ্নিকাণ্ডে ১১২ জন শ্রমিক নিহতের ঘটনায় দায়ের করা মামলায় অপরাধ তদন্ত বিভাগকে (সিআইডি) দেওয়া পুনঃতদন্তের নির্দেশ বিষয়ে প্রতিবেদন জমা দেওয়ার আদেশ দিয়েছেন আদালত। গত বছর ২৩ মার্চ বাদীর না-রাজী আবেদনের প্রেক্ষিতে ঢাকার মুখ্য মহানগর আদলতের বিচারক কাজী শহিদুল  ইসলাম মামলা পুনতদন্তের দায়িত্ব দেন সিআইডিকে।
মঙ্গলবার (১২ জানুয়ারি) শুনানির জন্য নির্ধারিত দিনেও এ বিষয়ে কোনও প্রতিবেদন জমা না দেওয়ায় বাদীপক্ষের আবেদনের ভিত্তিতে আবারও আদেশ দেন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত। পরবর্তী শুনানির দিন প্রতিবেদন জমা দিতে সিআইডিকে তাগাদা দেওয়া হয়েছে।
নিহত শ্রমিক রেহানা আখতারের ভাই মতিকুল ইসলামের করা মামলা পুনঃতদন্ত প্রতিবেদন ২০১৫ সালের ১২ এপ্রিল সিআইডিকে উপস্থাপনের নির্দেশ থাকলেও আজ পর্যন্ত তা জমা দেওয়া হয়নি। উল্লেখ্য, ২০১২ সালের ২৫ নভেম্বর সাভারের আশুলিয়ায় তাজরীন ফ্যাশনস কারখানায় অগ্নিকাণ্ডে ১১২ জন শ্রমিক নিহত হন। সেখানে মতিকুলের বোন নিহত হন।

এদিকে তাজরীন ফ্যাশনসে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় সরকারের করা মামলায় গত ১০ জানুয়ারি সাক্ষ্য গ্রহণ শুরু হয়েছে। প্রথমদিন দুইজনের জবানবন্দি ও জেরা শেষ হয়েছে। রবিবার মামলার সাক্ষ্যগ্রহণ করেন ঢাকার অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের বিচারক এস এম সাইফুল ইসলাম। মামলায় পরবর্তী সাক্ষ্য গ্রহণের জন্য আগামী ৭ ফেব্রুয়ারি দিন ঠিক করা হয়। 

/ইউআই/এফএস/