ক্ষতিপূরণ চেয়ে গ্রামীণফোনকে হু্মায়ূন পরিবারের আইনি নোটিশ

প্রয়াত লেখক হ‌ুমায়ূন আহমেদের সৃষ্টি করা নাটকের চারটি জনপ্রিয় চরিত্র কোনরকম অনুমতি ছাড়া বাণিজ্যিকভাবে ব্যবহার করায় মোবাইল অপারেটর কোম্পানি গ্রামীণফোনের কাছে ৩ কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে একটি আইনি নোটিশ পাঠানো হয়েছে।

মঙ্গলবার (২৭ জুলাই) নোটিশ প্রেরণের বিষয়টি নিশ্চিত করেছেন সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার হামিদুল মিজবাহ। তিনি জানান, প্রয়াত  হ‌ুমায়ূন আহমেদের পরিবারের ৬ সদস্যের পক্ষে এ নোটিশ প্রেরণ করা হয়েছে।

তারা হলেন, হ‌ুমায়ূন আহমেদের স্ত্রী মেহের আফরোজ শাওন, কন্যা নোভা আহমেদ, শীলা আহমেদ ও বিপাশা আহমেদ, পুত্র নুহাশ হুমায়ূন এবং ভাই জাফর ইকবাল।

নোটিশে বলা হয়েছে, জননন্দিত লেখক হ‌ুমায়ূন আহমেদের সৃষ্ট ও জনপ্রিয় চারটি নাটকের চরিত্র বাকের ভাই, এলাচি বেগম, সোবহান সাহেব এবং তৈয়ব আলী- কোনও প্রকার অনুমতি ছাড়া বাণিজ্যিকভাবে ব্যবহার করেছে গ্রামীণফোন। এতে আইন অনুযায়ী গ্রামীণফোন লেখকের মেধাস্বত্ব লঙ্ঘন করেছে।

'গ্রামীণফোন ২০২০ সালের জুলাই মাসে ‘কেমন আছেন তারা’ শীর্ষক কয়েক পর্বের একটি ধারাবাহিক প্রমোশনাল অনুষ্ঠান প্রচার করে। অনুষ্ঠানটির টাইটেল ছিল গ্রামীণফোন নিবেদিত ‘কেমন আছেন তারা?’ যা গ্রামীণফোনের ফেসবুক পেজ এবং ইউটিউব চ্যানেল থেকে প্রচারিত হয়। অনুষ্ঠানে লেখক হ‌ুমায়ূন আহমেদের রচিত চারটি জনপ্রিয় চরিত্র বাকের ভাই (কোথাও কেউ নেই), এলাচি বেগম (অয়োময়), সোবহান সাহেব (বহুব্রীহি) এবং তৈয়ব আলীকে (উড়ে যায় বক পক্ষ্মী) ব্যবহার করা হয়। এ চারটি চরিত্র ব্যবহার করা প্রতিটি পর্ব ৩০ লাখের বেশি ভিউ হয়েছে। প্রচলিত আইনে এ ধরনের চরিত্র ব্যবহারের ক্ষেত্রে অনুমতি নেওয়ার বাধ্যবাধকতা থাকা সত্ত্বেও গ্রামীণফোন তা মানেনি। এতে মেধাস্বত্ব আইন লঙ্ঘন হয়েছে।

ইনি নোটিশে গ্রামীণফোনকে ‘কেমন আছেন তারা’ অনুষ্ঠানের উক্ত পর্বগুলো তিন দিনের মধ্যে অপসারণ করে হ‌ুমায়ূন আহমেদের পরিবারের সদস্যদের জানাতে বলা হয়েছে। একইসঙ্গে মেধাস্বত্ব লঙ্ঘনের জন্য আর্থিক ক্ষতিপূরণ প্রায় ৩ কোটি টাকার ১৫ দিনের মধ্যে হ‌ুমায়ূন আহমেদের পরিবারের সদস্যদের প্রদান করতে বলা হয়েছে।

অন্যথায় গ্রামীণফোনের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও নোটিশে উল্লেখ করা হয়েছে।