করোনা রোগীদের জন্য হাসপাতালে শয্যা বাড়ানোর নির্দেশনা চেয়ে রিট

সংক্রমণ বেড়ে যাওয়ায় করোনা রোগীদের জন্য প্রতিটি সরকারি ও বেসরকারি হাসপাতালে শয্যা সংখ্যা বাড়ানোর নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে।

রবিবার (১ আগস্ট) মানবাধিকার সংগঠন আইন ও সালিশ কেন্দ্রের (আসক) পক্ষ থেকে এ রিট আবেদন জমা দেওয়া হয়েছে। আদালতে আবেদনের পক্ষে শুনানি করবেন, জ্যেষ্ঠ আইনজীবী জেড আই খান পান্না, সৈয়দা নাসরীন ও শাহীনুজ্জামান।

রিট আবেদনে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব ও স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালকসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে।

রিট আবেদনে বলা হয়, দেশে করোনা সংক্রমণ (কোভিড-১৯) এ আক্রান্তের সংখ্যা দিন দিন বৃদ্ধি পেতে শুরু করেছে। তাই সংক্রমণে ক্ষতির হার থেকে দেশের নাগরিকদের রক্ষা করতে সকল সরকারি-বেসরকারি হাসপাতালে করোনা রোগীদের জন্য শয্যা বৃদ্ধি করা প্রয়োজন। আক্রান্তদের মধ্যে যারা সরকারি হাসপাতালে ভর্তি হতে পারেননি, তাদেরকে বেসরকারি হাসপাতালে দ্রুত ভর্তি করানোর নির্দেশনা জারি করা প্রয়োজন। এসব নির্দেশনা না মানলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া, প্রত্যেক জেলায় করোনা হাসপাতালে প্রয়োজনীয় অক্সিজেনসহ হাই-ফ্লো ক্যানুলা সরবরাহ করা, করোনা রোগীদের যথাযথ তত্ত্বাবধান এবং হাইজেনিক ও ভালো খাবার সরবরাহ নিশ্চিতে দ্রুত পদক্ষেপ নেওয়া এবং করোনা আক্রান্ত অন্তঃসত্ত্বা নারীদের বিশেষ তত্ত্বাবধান এবং তাদের জন্য হসপাতালে আলাদা স্থান নির্ধারণ করে দেওয়ারও নির্দেশনা চাওয়া হয়েছে রিটে।

প্রসঙ্গত, এর আগে একই বিষয়ে সরকারের সংশ্লিষ্টদের প্রতি একটি আইনি নোটিশ পাঠানো হয়েছিল। তবে সেই নোটিশের কোনও জবাব না পাওয়ায় এই রিট দায়ের করা হয়।