১৮টি বিদেশি গরু ফিরে পেতে হাইকোর্টে রিট

বিদেশ থেকে আসা জব্দকৃত ব্রাহামা জাতের ১৮টি গরু সাভার ডেইরি ফার্ম থেকে ফিরে পাওয়ার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে।

সোমবার (২ আগস্ট) রাজধানী মোহাম্মদপুরের সাদেক অ্যাগ্রোর মালিক ইমরান হোসেনের পক্ষে সুপ্রিম কোর্টের ব্যারিস্টার মেহেদী হাসান এ রিট দায়ের করেন। জানা গেছে, রিট আবেদনটির ওপর বিচারপতি এম. ইনায়েতুর রহিমের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চে শুনানি হবে।

রিট আবেদনে মোহাম্মদপুরের সাদেক অ্যাগ্রোর মালিককে গরুগুলো বুঝিয়ে দেওয়ার নির্দেশনা চাওয়া হয়েছে।

এর আগে গত ৫ জুলাই রাজধানীর শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বিদেশ থেকে আসা ব্রাহামা জাতের ১৮টি গরু জব্দ করে ঢাকা কাস্টম হাউস কর্তৃপক্ষ। প্রতিটি গরুর বাজার মূল্য প্রায় ১২ থেকে ১৫ লাখ টাকা।

ঢাকা কাস্টম হাউসের ডেপুটি কমিশনার (প্রিভেন্টিভ) মোহাম্মদ আবদুস সাদেক জানান, গত ৫ জুলাই বেলা আড়াইটার দিকে আমেরিকার টেক্সাস থেকে টার্কিশ এয়ারলাইনসের একটি বিশেষ কার্গো ফ্লাইটে করে গরুগুলো শাহজালাল বিমানবন্দরে এসে পৌঁছে। পরে খবর পেয়ে ঢাকা কাস্টম হাউসের কর্মকর্তারা বিমানবন্দর থেকে গরুগুলোকে মালিকবিহীন অবস্থায় জব্দ করেন।

বাংলাদেশে ব্রাহামা জাতের গরু আমদানির অনুমতি না থাকা এবং গরুর আমদানিকারককে না পাওয়ায় এগুলো জব্দ করা হয়েছে। ঢাকা কাস্টম হাউস সূত্র জানিয়েছে, ১৩ মাস থেকে ৬০ মাস বয়সী এই গরুগুলোর আমদানিকারক হিসেবে মোহাম্মদপুরের সাদেক অ্যাগ্রোর নাম লেখা রয়েছে। বিমানবন্দরে জব্দকৃত বিদেশি গরুগুলোকে কেউ নিতে আসেনি।

এরপর ঢাকা কাস্টম হাউসের হেফাজতে গরু রাখার ব্যবস্থা না থাকায় প্রাণিসম্পদ অধিদফতরের জিম্মায় সেগুলো রাখা হয়। পরে গরুগুলোকে সাভার ডেইরি ফার্মে হস্তান্তর করা হয়।