জোরপূর্বক স্বীকারোক্তি আদায়

নাটোর সিআইডির পরিদর্শক নয়নের তদন্ত কার্যক্রমে নিষেধাজ্ঞা

বগুড়ার একটি গ্রামে ২০১৫ সালে এক শিশুর ‘হত্যাকাণ্ডে’ জড়িত থাকার অভিযোগ এনে ১২ বছর বয়সী  তার বড় ভাইয়ের কাছ থেকে জোরপূর্বক স্বীকারোক্তিমূলক জবানবন্দী আদায় করেন মামলাটির সাবেক তদন্ত কর্মকর্তা (বর্তমানে নাটোরে সিআইডিতে কর্মরত) নয়ন কুমার। এমন প্রসঙ্গ সামনে আসায় তাকে (নয়ন কুমার) সকল ধরনের তদন্ত কাজ থেকে বিরত রাখার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

সোমবার (৬ সেপ্টেম্বর) বিচারপতি জাহাঙ্গীর হোসেন ও বিচারপতি মো. আতাউর রহমানের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।
 
আদালতে আবেদনের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী মোহাম্মদ শিশির মনির। অন্যদিকে রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সারওয়ার হোসেন বাপ্পী।

একইসঙ্গে ছোট ভাইকে হত্যা মামলায় ১২ বছর বয়সী বড় ভাইয়ের কাছ থেকে ‘জোর করে জবানবন্দি নিয়ে পুলিশ কর্মকর্তা অপরাধ করেছেন’ বলেও মন্তব্য করেছেন হাইকোর্ট।

এর আগে ‘পুলিশের ভুলে ১২ বছরের শিশুর ঘাড়ে ছোট ভাই হত্যার দায়’ শিরোনামে একটি পত্রিকায় সংবাদ প্রকাশিত হয়। ওই সংবাদ যুক্ত করে হাইকোর্টে আবেদন করেন সুপ্রিম কোর্টের আইনজীবী শিশির মনির।

পত্রিকায় প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, ২০১৫ সাল থেকে ছোট ভাইকে হত্যার দায় নিয়ে ঘুরতে হচ্ছে ১২ বছর বয়সী বড় ভাইকে। সে বছর ২৫ আগস্ট বগুড়ার কাটাখালি গ্রামের একটি পাটক্ষেত থেকে উদ্ধার করা হয় শিশুটির (ছোটভাই) মরদেহ। এরপর জিজ্ঞাসাবাদের কথা বলে পুলিশ বাড়ি থেকে ধরে নিয়ে যায় বড় ভাইকে, জোর করে হত্যার স্বীকারোক্তিও নেওয়া হয়। এ মামলায় এখন বাড়ি ছাড়া পুরো পরিবার। একদিকে সন্তান হারানো এবং অন্যদিকে আরেক সন্তানের বিরুদ্ধে মিথ্যা মামলার অভিযোগ- এমন বিপদ থেকে রক্ষা পেতে দ্বারে দ্বারে ঘুরে কোনও সহায়তা না পেয়ে দিশাহারা হয়ে পড়েছে পরিবারটি।

ওই মামলায় তদন্ত কর্মকর্তা নয়ন কুমার ওই শিশুকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট দাখিল করেছিলেন। আর পরের কর্মকর্তা মনসুর আলী ওই শিশুকে অব্যাহতি দিয়ে নতুন করে দুই আসামিকে অভিযু্ক্ত করে চার্জশিট দেন। পরে গত ১১ আগস্ট উভয়ের বক্তব্য শুনতে তলব করেছিলেন হাইকোর্ট।

তলবাদেশে হাজির হওয়ার পর জোরপূর্বক স্বীকারোক্তিমূলক জবানবন্দী আদায়ের ঘটনায় মামলার সাবেক তদন্ত কর্মকর্তা নয়ন কুমার হাইকোর্টের কাছে নিঃশর্ত ক্ষমা প্রার্থনা করেন। তবে আদালত তদন্ত কর্মকর্তার ক্ষমার আবেদনে সন্তোষ প্রকাশ না করায় এ বিষয়ে আদেশের জন্য আজ সোমবার (৬ সেপ্টেম্বর) দিন নির্ধারণ করেছিলেন।