উচ্চ আদালতের বিচারকদের ভ্রমণ ভাতা বাড়লো

দেশের অভ্যন্তরে উচ্চ আদালতের বিচারকদের ভ্রমণ ভাতা বাড়াতে সংসদে ‘সুপ্রিম কোর্টের বিচারক (ভ্রমণ ভাতা) বিল-২০২১’ পাস হয়েছে। আইনমন্ত্রী আনিসুল হক রবিবার (২৮ নভেম্বর) সংসদে প্রস্তাব করলে তা কণ্ঠভোটে পাস হয়।

এর আগে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বিলের ওপর দেওয়া জনমত পাঠান যাচাই-বাছাই কমিটিতে এবং সংশোধনী প্রস্তাবগুলোর নিষ্পত্তি করেন।

গতকাল শনিবার বিলটি সংসদে উত্থাপন করেন আইনমন্ত্রী।

এ সংক্রান্ত ১৯৭৬ সালের একটি অধ্যাদেশ বাতিল করে বাংলায় নতুন আইন এবং ভ্রমণ সংক্রান্ত ভাতা বাড়ানোর জন্য বিলটি পাস করা হয়েছে।

বর্তমানে উচ্চ আদালতের একজন বিচারক সুপ্রিক কোর্ট সদর দফতরের বাইরে দায়িত্ব পালনকালে দৈনিক ৪০০ টাকা করে ভাতা পান। নতুন বিলে তা ১ হাজার টাকা বাড়ানো হয়েছে।সেখানে বলা হয়েছে, কোনও বিচারক দায়িত্ব পালনে সদর দফতরের বাইরে থাকলে ছুটির দিনসহ দৈনিক ১৪০০ টাকা হারে ভাতা পাবেন।

বিলে বলা হয়েছে, সড়কপথে ভ্রমণের জন্য একজন বিচারক প্রতি কিলোমিটারে ৩ টাকা ৭৫ পয়সা হারে ভাতা পাবেন। বর্তমানে এই ভাতার হার প্রতি কিলোমিটারে ১ টাকা।

এছাড়া রেলপথ, নৌপথ ও আকাশপথে ভ্রমণের জন্যও বিভিন্ন হারে ভাতার বিধান রাখা হয়েছে। বিল অনুযায়ী ভ্রমণের জন্য একাধিক যাত্রাপথ থাকলে সংক্ষিপ্ত এবং স্বল্প ব্যয়ের ভ্রমণ ভাতা দাবি করতে হবে।

কোনও বিচারক ছুটিতে গেলে, ছুটি থেকে ফিরে এলে কিংবা বিদেশে ছুটি কাটিয়ে আবারও দায়িত্বে ফিরলে কিংবা অবসরের পর নিজের ঠিকানায় ফেরার সময় কী কী সুযোগ-সুবিধা পাবেন, তাও বলা হয়েছে বিলে।