‘গুম-খুনের বিষয়ে মানবাধিকার কমিশনের তদন্ত করার ক্ষমতা নেই’

গুম-খুনের বিষয়ে আইন-শৃংখলা বাহিনীর বিরুদ্ধে জাতীয় মানবাধিকার কমিশনের সরকারের কাছে প্রতিবেদন চাওয়ার ক্ষমতা আছে, কিন্তু তদন্ত করার ক্ষমতা নেই বলে জানিয়েছেন কমিশনের চেয়ারম্যান নাছিমা বেগম। তিনি বলেছেন, ‘এ ব্যাপারে আইন সংশোধনের সুপারিশ করা হয়েছে।’

রবিবার (১৯ ডিসেম্বর) সকালে জাতীয় মানবাধিকার কমিশনের অফিসে তিনি এ তথ্য জানান।

যুক্তরাষ্ট্র বাংলাদেশের মানবাধিকার নিয়ে প্রতিবেদন দিলেও দেশের জাতীয় মানবাধিকার কমিশন এসব নিয়ে কী ভাবছে? গত কয়েকদিন ধরেই সাংবাদিকরা চেয়ারম্যান নাছিমার বক্তব্য জানার চেষ্টা করেছিল। অবশেষে তিনি আনুষ্ঠানিক বক্তব্য দিলেন।

তিনি বলেন, ‘আমরা গুম-খুনের বিষয়ে তদন্ত করতে পারি না। কেবল সরকারের কাছে তদন্ত প্রতিবেদন চাইতে পারি। এবিষয়ে আমরা আইন পরিবর্তনের সুপারিশ করেছি, যাতে জাতীয় মানবাধিকার কমিশন এসব বিষয়ে তদন্ত করতে পারে।’

তিনি বলেন, ‘যুক্তরাষ্ট্রে র‌্যাবের কর্মকর্তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা নিয়ে সুনির্দিষ্ট করে বললে কমিশন মন্তব্য করবে।’ যে কোনও ধরনের বিচারবহির্ভূত হত্যাকাণ্ড মানবাধিকার কমিশন সমর্থন করে না বলেও তিনি জানান। 

সাবেক ও বর্তমান মহাপরিচালকসহ র‌্যাবের ছয় কর্মকর্তার নিষেধাজ্ঞার বিষয়টিতে যুক্তরাষ্ট্রের রাজনৈতিক কোনও উদ্দেশ্য আছে কিনা তাও খতিয়ে দেখা হচ্ছে বলে জানান কমিশনের চেয়ারম্যান।