ভাড়াটিয়ার তথ্য পুলিশের কাছে: আবার রিট

ভাড়াটিয়ার তথ্যরাজধানীতে বাড়িওয়ালাদের মাধ্যমে ভাড়াটিয়ার তথ্য সংগ্রহের জন্য পুলিশের জারি করা প্রজ্ঞাপনের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে আবারও একটি রিট দায়ের করা হয়েছে। বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি এ কে এম সাইদুল হকের ডিভিশন বেঞ্চে চলতি সপ্তাহে এ বিষয়ে শুনানি হতে পারে বলে জানিয়েছেন রিটকারীরা। এর আগে গত ১৩ মার্চ বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি ইকবাল কবিরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রাজধানীর বাড়ির মালিকদের মাধ্যমে ভাড়াটিয়াদের ব্যক্তিগত তথ্য সংগ্রহের কার্যক্রম বন্ধের নির্দেশনা চেয়ে করা একটি রিট খারিজ করে দেন।
পরবর্তীতে আজ মঙ্গলবার সুপ্রিম কোর্টের তিন আইনজীবী আইনুন নাহার সিদ্দিকা, এস এম এনামুল হক ও অমিত দাসগুপ্ত হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট আবেদন দায়ের করেন। রিট আবেদনকারীর আইনজীবী ব্যারিস্টার অনীক আর হক জানান, ব্যক্তিগত তথ্য নেওয়ায় নাগরিকের মৌলিক অধিকার লঙ্ঘিত হচ্ছে, যা সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক।
রিট আবেদনে বলা হয়, ঢাকা মহানগর পুলিশ (নিয়ন্ত্রণ ও নির্দেশনা) বিধিমালা ২০০৬-এর ৪-এর খ ধারায় বলা হয়েছে, মহানগরীর কোনও এলাকাতে কোনও অপরাধ ঘটলে পুলিশ দ্রুত যেকোনও পদক্ষেপ নিতে পারে। এই বিধান বলে বাড়ির মালিকের মাধ্যমে ভাড়াটিয়ার ব্যক্তিগত যাবতীয় তথ্য চেয়ে ফরম বিলি করছে। কিন্তু এই বিধানের ক্ষমতা বলে একজনের সব ব্যক্তিগত তথ্য পুলিশ চাইতে পারে না।

গত ২৯ ফেব্রুয়ারি রাজধানীতে বসবাসরত সব বাড়িওয়ালা ও ভাড়াটিয়াকে নির্দিষ্ট ফরম পূরণ করে বিস্তারিত তথ্য থানায় দেওয়ার আহ্বান জানান ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়া।

/ইউআই /