টাইমস অব ইন্ডিয়া

তিন সপ্তাহে ৬৫ কৃষকের আত্মহত্যা

ভারতের মারাতওয়াদায় এপ্রিলের গত তিন সপ্তাহে ৬৫ জন কৃষক আত্মহত্যা করেছেন। এর মধ্য দিয়ে ঋণের বোঝা সইতে না পেরে ওই অঞ্চলে আত্মহত্যা করা কৃষকের সংখ্যা দাঁড়িয়েছে ৩৩৮ জন।

প্রচণ্ড অনাবৃষ্টিতে ফসল না হওয়ায় ভয়াবহ ঋণের কবলে পড়েন ওই কৃষকরা। কৃষকদের এই বাস্তবতাকেই বৃহস্পতিবার প্রধান শিরোনাম করেছে ভারতীয় সংবাদমাধ্যম দ্য টাইমস অব ইন্ডিয়া। 

টাইমস অব ইন্ডিয়ার প্রথম পাতা

টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হচ্ছে, গত তিন সপ্তাহে সবচেয়ে বেশি সংখ্যক কৃষক আত্মহত্যা করেছেন বিড জেলায়। এই জেলায় আত্মহত্যা করা কৃষকের সংখ্যা ৬০ জন। এ ছাড়াও ঔরঙ্গাবাদে ৫৭ জন, নানদেদে ৫০ জন, লাতুরে ৪৪ জন ও ওসমানাবাদে ৪৩ জন, জালনায় ৩৭ জন, পারভানিতে ২৭ জন ও হিঙ্গোলিতে ২০ জন কৃষক আত্মহত্যা করেন।

প্রশাসন এই কৃষকদের পরামর্শ ও প্রেরণা দেওয়ার চেষ্টা করে যাচ্ছে। এক সরকারি কর্মকর্তা জানান, বিভাগীয় কমিশনার উমাকান্ত দাঙ্গাত কৃষকদের বাঁচাতে চিকিৎসকদের এগিয়ে আসার জন্য অনুরোধ জানিয়েছেন। তিনি বলেছেন, ‘কৃষকদের যেন যথাযথ চিকিৎসা সেবা পায়, অর্থের অভাবে যেন তাদের চিকিৎসা আটকে না থাকে সে বিষয়ে সতর্ক দৃষ্টি রাখতে হবে।’ এ বিষয়ে স্বাস্থ্য বিভাগের কর্মকর্তাদেরও নির্দেশনা দেওয়া

/ইউআর/বিএ/