দ্য এক্সপ্রেস ট্রিবিউন

পানামা পেপারস নিয়ে সংসদে ভাষণ পেছালেন নওয়াজ

দ্য এক্সপ্রেস ট্রিবিউনবিরোধী দলগুলোর ব্যাপক সমালোচনার মুখে সংসদে পানামা পেপারস বিষয়ে নিজের অবস্থান ব্যক্ত করতে ভাষণ দেওয়ার ঘোষণা দিয়েছিলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। শুক্রবার এ ভাষণ দেওয়ার কথা ছিলো। কিন্তু শেষ মুহূর্তে তা স্থগিত করা হয়েছে। শরিফ বিরোধী দলগুলোর প্রতি অভিযোগ করেছেন, পানামা পেপারস নিয়ে তাদের দাবি অমূলক। কেননা ইতোমধ্যে বিষয়টি তদন্ত করার জন্য প্রধান বিচারপতিকে চিঠি দিয়েছেন তিনি। শুক্রবার দেশটির অন্যতম পত্রিকা দ্য এক্সপ্রেস ট্রিবিউন খবরটি প্রধান শিরোনাম হিসেবে প্রকাশ করেছে।

বৃহস্পতিবার তাজাকিস্তান সফর শেষে ইসলামাবাদে সাংবাদিকদের নওয়াজ এসব কথা বলেন। তিনি বলেন, কিছু রাজনীতিবিদ নিজেদের কমিশন হিসেবে জাহির করছে। তারা অভিযোগ উত্থাপন করছেন এবং নিজেরাই রায় দিচ্ছেন।

পানামা পেপারসে নওয়াজের সন্তানদের নাম উঠে আসায় বিরোধী দলগুলো তার পদত্যাগের দাবি করে আসছে। দুর্নীতিবিরোধী আন্দোলনও শুরু হয়েছে দেশটিতে। এ নিয়ে ব্যাপক চাপে আছেন নওয়াজ।

সাংবাদিকদের নওয়াজ বলেন, পানামা পেপারস নিয়ে কান্নাকাটি করার কোনও ভিত্তি নেই বিরোধীদের। বিশেষ করে পানামা পেপারস নিয়ে তদন্ত করার জন্য যখন আমি প্রধান বিচারপতিকে চিঠি লিখে কমিশন গঠন করার কথা বলেছি।

নওয়াজ আরও বলেন, আমি সত্যিকার অর্থেই চাই সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির নেতৃত্বে তদন্ত কমিটি দ্রুত গঠন হোক।

নওয়াজ জানান, বিরোধী দলগুলোর সমালোচনা দেশকে উন্নতির দিকে নিয়ে যাওয়ার জন্য নয়। বরং এটা হচ্ছে তাকে ব্যক্তিগতভাবে আক্রমণ করা।

তাজাকিস্তান থেকে ফিরে নওয়াজ তার দলের শীর্ষ নেতাদের নিয়ে বৈঠক করেন। বৈঠকে বিরোধী দলগুলোর পদক্ষেপ পর্যালোচনা করা হয়। শুক্রবারই দেশটির সংসদে এ নিয়ে নওয়াজের ভাষণ দেওয়ার কথা থাকলেও তা পেছানো হয়। সোমবার সংসদে তিনি পানামা পেপারস নিয়ে ভাষণ দেবেন।

উল্লেখ্য, ৩ এপ্রিল ২০১৬  দুনিয়ার প্রভাবশালী রাষ্ট্র ও সরকারপ্রধান এবং রাঘববোয়ালদের আর্থিক কেলেঙ্কারির তথ্য ফাঁস করে সাড়া ফেলে আলোচিত ‘পানামা পেপারস’। তবে মোস্যাক ফনসেকার পক্ষ থেকে দাবি করেছে, তারা হ্যাকিংয়ের স্বীকার হয়েছে। মোস্যাক ফনসেকার ফাঁস হওয়া গোপন নথিতে অর্থ পাচারে পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের ছেলের নামও উঠে আসায় নিজ দেশে চাপের মুখে পড়েন।

আরও পড়ুন:  ব্রাজিলে একটি যুগের সমাপ্তি

সম্প্রতি পাকিস্তান পিপলস পার্টি বা পিপিপি’র চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টো পানামা পেপারস নিয়ে তদন্ত শেষ না হওয়া পর্যন্ত দেশটির প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে দায়িত্ব থেকে অব্যাহতি নেওয়ার আহ্বান জানিয়েছেন। দুর্নীতির বিরুদ্ধে রাজপথে নামার ঘোষণা দিয়েছেন পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) নেতা ইমরান খান। তিনি আলোড়ন সৃষ্টিকারী পানামা পেপার্সে প্রধানমন্ত্রীর নিকটাত্মীয়ের হিসাব বহির্ভূত বিদেশি সম্পত্তি অর্জনের কথা উল্লেখ করে নওয়াজের পদত্যাগ দাবি করেন।

/এএ/