দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস

জয়েশ প্রধান মাসুদ আজহারের বিরুদ্ধে ইন্টারপোলের রেড নোটিস

ভারতের পাঞ্জাবের পাঠানকোট বিমানঘাঁটিতে সন্ত্রাসী হামলার প্রধান সন্দেহভাজন জয়েশ-ই-মোহাম্মদ প্রধান মাসুদ আজহারের বিরুদ্ধে রেড নোটিস জারি করেছে ইন্টারপোল। ভারতের জাতীয় তদন্তকারী সংস্থার (এনআইএ) অনুরোধে এ নোটিস জারি করা হয়েছে। বুধবার ভারতের অন্যতম দৈনিক পত্রিকা দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস খবরটি প্রধান শিরোনাম হিসেবে প্রকাশ করেছে।

পাঠানকোট বিমানঘাঁটিতে হামলার পরিকল্পনাকারী হিসেবে মাসুদ আজহার, তার ভাই আবদুল রউফ, দুই জয়েশ কর্মী কাসিফ জান ও শহীদ লতিফের বিরুদ্ধে এর আগে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে এনআইএ-র বিশেষ আদালত। এর ভিত্তিতেই ইন্টারপোল এ রেড নোটিস জারি করে।

মাসুদ আজহারের বিরুদ্ধে ইন্টারপোলের রেড নোটিস আগে থেকেই ছিল। ভারতের সংসদ ভবন এবং জম্মু-কাশ্মিরের বিধানসভা ভবনে সন্ত্রাসী হামলার ঘটনায় ইন্টারপোলের রেড নোটিস জারি আছে তার বিরুদ্ধে। 

ভারতের জেলে বন্দি মাসুদকে ছাড়াতেই কান্দাহারের বিমান ছিনতাইয়ের ঘটনা ঘটেছিল। ১৯৯৯-র সেই বিমান ছিনতাইয়ের ঘটনায় মাসুদের ভাইয়ের বিরুদ্ধে রেড কর্নার নোটিস জারি রয়েছে।

পাঠানকোটের আক্রমণের পিছনে মাসুদই প্রধান পরিকল্পনাকারী বলে অভিযোগ করে আসছিল ভারত সরকার। তার ভিত্তিতে জয়েশের দপ্তর বন্ধ করে দেয় পাকিস্তান। মাসুদ ও তার ভাইকে আটকের খবরও প্রচারিত হয়েছিল। তবে সেই সংবাদের সত্যতা নিয়ে সংশয় রয়েই গেছে।

প্রসঙ্গত, শনিবার (২ ডিসেম্বর) ভোরে পাঞ্জাবের পাঠানকোট বিমানঘাঁটিতে হামলা চালায় সন্ত্রাসীরা। এ হামলায় ৭ সেনা সদস্য ও ৬ হামলাকারী নিহত হয়েছেন।

/এএ/